কেন এখনও উদ্বোধনের অপেক্ষায় নিউ টাউনের বিশ্ববাংলা গেট?

গত কয়েক বছর ধরে নিউ টাউনের নারকেলবাগান মোড়ে এই বিশ্ববাংলা গেট তৈরি করছে হিডকো। চারটি স্তম্ভের উপরে ভর করে মাটি থেকে ২৫ মিটার উঁচুতে একটি সুদৃশ্য রিং তৈরি করা হয়েছে। সেই রিং-এর মধ্যে গড়ে উঠেছে…

By: Firoz Ahamed Kolkata  November 17, 2018, 7:47:53 PM

প্রহর গোনা শুরু হয়ে গিয়েছে, এখন শুধুমাত্র আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা। আকাশের কাছাকাছি থেকে নিউ টাউন এর শোভা উপভোগ করার জন্য একেবারে তৈরি বিশ্ববাংলা গেট। কিন্তু তাড়াহুড়ো করতে রাজি নন প্রশাসনের কর্তাব্যক্তিরা। কারণ সকলের স্মৃতিতেই এখনও তাজা সেই গ্লোব বিপর্যয়। বিশ্ববাংলা গেট তৈরির সময় গেটের নীচে একটি ঝুলন্ত বিশালাকার বিশ্ববাংলার লোগো দেওয়া গ্লোব লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। কিন্তু লাগানোর সময়ই সেটি ছিঁড়ে পড়ে যায়। হিডকো সূত্রের খবর, ওই গ্লোব আর গেটে লাগানো হবে না।

সুরক্ষা নিশ্চিত করে তার পরেই বিশ্ববাংলা গেটের উদ্বোধনের দিনক্ষণ ঠিক হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যে আইআইটি কানপুর থেকে ‘উইন্ড স্টাডি রিপোর্ট’ এবং রাইটস-এর পক্ষ থেকে স্টেবিলিটি রিপোর্ট বা সেফটি সার্টিফিকেটে পেয়ে গিয়েছেন কর্তৃপক্ষ, এখন শুধুমাত্র পুলিশের গাইডলাইন মেনে কিছু কাজ সারলেই বিশ্ববাংলা গেট খুলে দেওয়া হবে জনসাধারণের জন্য।এমনটাই খবর হিডকো সূত্রে।

পরিদর্শনে ফিরহাদ হাকিম, সঙ্গে দেবাশিষ সেন ও জ্ঞানবন্ত সিং

বৃহস্পতিবার নিউটাউনের বিশ্ববাংলা গেটের খুঁটিনাটি পরিদর্শন করেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, হিডকোর চেয়ারম্যান দেবাশীষ সেন, এবং বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিং। ফিরহাদ হাকিম বলেন, “পুলিশের নির্দেশ মতন কিছু রেকটিফিকেশন করতে হবে, সেই কাজে আন্দাজ ১০ দিন সময় লাগতে পারে। তার পর মুখ্যমন্ত্রীর কাছে উদ্বোধনের জন্য সময় চাইব।”

গত কয়েক বছর ধরে নিউ টাউনের নারকেলবাগান মোড়ে এই বিশ্ববাংলা গেট তৈরি করছে হিডকো। চারটি স্তম্ভের উপরে ভর করে মাটি থেকে ২৫ মিটার উঁচুতে একটি সুদৃশ্য রিং তৈরি করা হয়েছে। সেই রিং-এর মধ্যে গড়ে উঠেছে ঝুলন্ত রেস্তোরাঁ। মাটির অনেক উপর থেকে গেটের ঝুলন্ত বারান্দায় দাঁড়িয়ে নিউ টাউন এবং রাজারহাটের ‘বার্ডস আই ভিউ’ পাবেন দর্শনার্থীরা। সঙ্গে থাকছে খাওয়াদাওয়ার ব্যবস্থাও। চা-কফিতে চুমুক দিতে দিতেই সুদূর বিস্তৃত নিউ টাউনের সৌন্দর্য উপভোগ করতে পারবেন সাধারণ মানুষ।

রাজ্যের বিভিন্ন মনিষীদের ছবি ও কলকাতার বিভিন্ন স্থানের ছবি দিয়ে সাজানো হয়েছে এই রেস্তোরাঁ। উপরে ওঠার দুটি লিফট রয়েছে। আছে আপৎকালীন সিঁড়িও। হিডকো সূত্রের খবর, বিশ্ববাংলা গেটে মানুষের নিরাপত্তার কথা ভেবে বসানো হয়েছে এক বিশেষ ধরনের ডিফ্লেকশন সেন্সর। এই সেন্সর নিয়মিত নজর রাখবে মাটির কম্পনের উপর। এছাড়া খুব বেশি সংখ্যক মানুষ গেটে উঠে গেলে এই বা গেটে কোন বিপদের আশঙ্কা থাকলে তা এই সেন্সর আগাম জানিয়ে দেবে। সব মিলিয়ে ইকো পার্কের পরে নিউ টাউনের নতুন আকর্ষণ হয়ে উঠতে চলেছে এই গেট।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Biswa bangla gate inauguration postponed rajarhat newtown kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X