বড় খবর

মণ্ডপজুড়ে তৃণমূলনেত্রী, থিমে কাত গেরুয়া, বিশ্বকর্মা পুজোয় রাজনীতির ছোঁয়া

কালনার নতুন বাসস্ট্যান্ডে তৃণমূলে শ্রমিক ইউনিয়নের এই পুজো বিতর্কের জন্ম দিয়েছে।

Biswakarma Pujo which is organised by Kalna Tmc Labour Union Makes cotroversy
বিশ্বকর্মা পুজোর মণ্ডপে তৃণমূলনেত্রীর নানা মুহূর্ত ফুটিয়ে তোলা হয়েছে

বিশ্বকর্মা পুজোর থিমেও এবার তৃণমূলনেত্রী। পুজোমণ্ডপ জুড়ে তৃণমূলনেত্রীর নানা মুহূর্তের ছবি তুলে ধরার চেষ্টা। রাজ্য সরকারের একাধিক প্রকল্পও জায়গা করে নিয়েছে পুজোর থিমে। তবে পূর্ব বর্ধমানের কালনার নতুন বাসস্ট্যান্ডে তৃণমূলে শ্রমিক ইউনিয়নের এই পুজো বিতর্কেরও জন্ম দিয়েছে। পুজোমণ্ডপেই উত্তরপ্রদেশে গঙ্গায় মৃতদেহ ভাসানোর ছবি তুলে ধরা হয়েছে। কাজ হারিয়ে ভিনরাজ্য থেকে বাড়ি ফিরতে দেখা যাচ্ছে পরিযায়ী শ্রমিকদের। আপাতমস্তক রাজনৈতিক একটি চিন্তাভাবনা এপুজোয় স্পষ্ট। তবে আলাদা একটি ভাবনাই এই পুজোকে জনপ্রিয়তাও এনে দিয়েছে।

এবার বিশ্বকর্মা পুজোতেও রাজনীতির ছোঁয়া। কালনার নতুন বাসস্ট্যান্ডে তৃণমূলের শ্রমিক ইউনিয়নের বিশ্বকর্মা পুজো। পুজোর থিম ভাবনার মূলে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার নানা মুহূর্তের ছবি তুলে ধরা হয়েছে পুজো মণ্ডপে। কখনও তাঁকে হাত নাড়তে দেখা যাচ্ছে। কখনও আবার হুইলচেয়ারে বসেই কথোপকথন সারছেন অন্যদের সঙ্গে। ঠিক যেমনচা দেখা গিয়েছেলি একুশের বিধানসভা ভোটের প্রচার-পর্বে। নন্দীগ্রামে পায়ে চোট পেয়েও একটানা বেশ কিছুদিন হুইলচেয়ারে বসেই দলের প্রচার সেরেছিলেন তৃণমূলনেত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায়ের একাধিক ছবির পাশাপাশি কালনার এই বিশ্বকর্মা পুজোর মণ্ডপে বিজেপির সমালোচনার ভাবনাও স্পষ্ট বলে মনে করছে রাজনৈতিক মহল। উত্তরপ্রদেশে করোনা আক্রান্তের মরদেহ গঙ্গায় ভাসিয়ে দেওয়ার ছবি ভাইরাল হয়েছিল। সেই বিতর্কটিই স্থান পেয়েছে পুজোর থিমে। এছাড়াও অতিমারীর কালে লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিকের রাস্তা ধরে হাঁটার ছবিও বহু বিতর্কের জন্ম দেয়।

মোদী সরকারকে সেই সময় তুলোধনা করে সোচ্চার হয়েছিল বিরোধীরা। এমনকী সুপ্রিম কোর্টও পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে মোদী সরকারের সমালোচনা করেছিল। তুমুল সেই বিতর্কও জায়গা করে নিয়েছে কালনার এই বিশ্বকর্মা পুজোর মণ্ডপে। তৃণমূলেত্রীর নানা মুহূর্ত তুলে ধরার পাশাপাশি এই মণ্ডপে রাজ্য সরকারের একাধিক প্রকল্পেরও উল্লেখ রয়েছে। স্বাস্থ্যসাথী থেকে শুরু করে কন্যাশ্রী, রূপশ্রী প্রকল্পের নানা মুহূর্তের ছবি ফুটিয়ে তোলা হয়েছে মণ্ডপে।

আপাতমস্তক রাজনৈতিক ভাবনায় মোড়া কালনার তৃণমুল শ্রমিক সংগঠন আয়োজিত এই বিশ্বকর্মা পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন হয় বৃহস্পতিবার। সেদিনই কালনার এই পুজো দেখতে রীতিমতো ভিড় জমিয়েছিলেন স্থানীয়রা। পুজোর থিম প্রসঙ্গে তৃণমূল শ্রমিক সংগঠনের কালনা মহকুমা কার্যকরী সভাপতি অঞ্জন চট্টোপাধ্যায় বলেন, ‘গোটা পশ্চিমবাংলার মানুষের স্বার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উন্নয়নের কাজ করেছেন। এখনও করে চলেছেন। অন্য কোনও রাজ্যে ১০ বছরে এত উন্নয়ন হয়নি। তাই বাংলা জুড়ে হওয়া সব উন্নয়ন প্রকল্পগুলির খণ্ডচিত্র বিশ্বকর্মা পুজোর থিম ভাবনার মধ্য দিয়ে তুলে ধরেছি।’

আরও পড়ুন- ৩০-র ভোট সামলাতে আজ রাজ্যে আরও ৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

তবে কালনায় তৃণমূল শ্রমিক সংগঠনের বিশ্বকর্মা পুজো নিয়ে বেজায় ক্ষুব্ধ জেলা বিজেপি নেতৃত্ব। বিজেপির পূর্ব বর্ধমান কাটোয়া সাংগাঠনিক জেলা সভাপতি কৃষ্ণ ঘোষ বলেন, ‘রাজ্যে সব ক্ষেত্রেই রাজনীতিকরণ হচ্ছে। তৃণমূলের দৌলতে এবার দেবতা বিশ্বকর্মাও রাজনীতির পাকচক্রে জড়িয়ে গেলেন। পশ্চিবঙ্গবাসীকে আগামিদিনে এমন আরও কিছু দেখার জন্য তৈরি থাকতে হবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Biswakarma pujo which is organised by kalna tmc labour union makes cotroversy

Next Story
মালদহে ফের জ্বরে কাবু শিশুর মৃত্যু, গত ২৪ ঘণ্টায় মৃত বেড়ে ৩Three child died suffering high fever in last 24 hours in Maldaha Medical College
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com