scorecardresearch

বড় খবর

হঠাৎ মমতার পরামর্শ চেয়ে ফোন বিজেপির শীর্ষ নেতার, চর্চা তুঙ্গে

তৃণমূল সুপ্রিমোর পরামর্শ চেয়ে ফোন করলেন বিজেপির অন্যতম এই শীর্ষ নেতা। নেপথ্যে কোন রাজনৈতিক সমীকরণ?

bjp rajnath singh calls tmc mamata banerjee regarding presidential election 2022
মোদী ঘনিষ্ঠ এই নেতার মমতাকে ফোন ঘিরে রাজনৈতিক মহলে চর্চা তুঙ্গে।

শিয়রে রাষ্ট্রপতি নির্বাচন। বুধবারই বিরোধীরা সর্বসম্মতি ক্রমে এই নির্বাচনে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঠিক সেই দিনেই তৃণমূল সুপ্রিমোকে ফোন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। সূত্র মারফত জানা গিয়েছে, আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পরামর্শ চেয়েই নাকি ফোন করেছিলেন বিজেপির বর্ষীয়ান নেতা রাজনাথ সিং। তবে গেরুয়া দল প্রার্থী চূড়ান্ত না করলে এব্যাপারে তিনি কোনও মন্তব্য করবেন না বলে রাজনাথকে জানান তৃণমূলনেত্রী।

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী পদপার্থী হিসাবে নাম উঠেছিল এনসিপি প্রধান শরদ পাওয়ারের। এরপর বুধবার দিল্লির কনস্টিটিউশন হলে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকেো শরদ পাওয়ারকে প্রার্থী হতে অনুরোধ করা হয়। কিন্তু সেই প্রস্তাব খারিজ করে দেন মারাঠা ‘স্ট্রংম্যান’। পরে ঠিক হয়েছে সর্বসম্মতিক্রমেই বিরোধী সব দল আলোচনা করে রাষ্ট্রপতি নির্বাচনের পদপার্থী বেছে নেবে। আগামী কয়েকদিনের মধ্যেই ফের বৈঠক হবে।

জানা গিয়েছে, পাওয়ার প্রস্তাব ফেরানোর পর বাংলার প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী ও কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লার নামও রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে প্রস্তাব করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও কোনও নামই এখনও চূড়ান্ত হয়নি।

আরও পড়ুন- নারাজ পাওয়ার, রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে গোপালকৃষ্ণ-ফারুকের নাম প্রস্তাব মমতার

এদিকে, বুধবার দিল্লিতে বিরোধীদের এই বৈঠকের পরেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কথা হয় দুই প্রাজ্ঞ রাজনীতিবিদের। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজনাথের সম্পর্ক বেশ ভালো। সেই কারণে রাজনাথকেই তৃণমূলনেত্রীর সঙ্গে কথা বলার ভার দিয়েছিলেন মোদী-শাহরা। রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে তৃণমূল সুপ্রিমোর কোনও পরামর্শ থাকলে তা তিনি জানাতে পারেন বলে মমতাকে জানান রাজনাথ।

বিজেপি এই পদে প্রার্থী চূড়ান্ত না করলে এব্যাপারে এখনই তাঁর পক্ষে কোনও মন্তব্য করা সম্ভব নয় বলেই পাল্টা রাজনাথকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে জানা গিয়েছে, মমতা বন্দ্যাপাধ্যায় ছাড়াও রাজনাথ সিং উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব-সহ বেশ কয়েকজন বিরোধী নেতাকে রাষ্ট্রপতি নির্বাচনে তাঁদের মতামত জানতে চেয়ে ফোন করেছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bjp rajnath singh calls tmc mamata banerjee regarding presidential election 2022