BJP Rath Yatra: রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট

HC Denies Permission for BJP's Rath Yatra in West Bengal: আগামী ৯ জানুয়ারি পর্যন্ত কোনও রথযাত্রা করা যাবে না। ৪২ টি বিধানসভা এলাকা জুড়ে যে রথ যাত্রার আবেদন নিয়ে বিজেপি আদালতের দ্বারস্থ হয়েছিল, সে আর্জি…

By: Kolkata  Updated: Dec 7, 2018, 12:34:27 PM

Amit Shah’s Rath Yatra Permission Rejected by Calcutta HC Court: বিজেপি-র গণতন্ত্র বাঁচাও যাত্রা বা রথযাত্রায় এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে এই মর্মেই রিপোর্ট জমা দিলেন কোচবিহারের পুলিশ সুপার। তবে, প্রশাসন অনুমতি না দিলেও, বিজেপি যে ‘নিজ দাযিত্ব’ এই যাত্রা করবে তা স্পষ্ট করে দিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। এই মুহূর্তে বিচারপতি তপব্রত চক্রবর্তীর এজলাসে চলছে এই মামলার শুনানি।

বিজেপি আগেই দাবি করেছে, দেড় মাস আগে থেকে এই যাত্রার অনুমতি চেয়ে প্রশাসনের বিভিন্ন স্তরে আবেদন করা হয়েছে। কিন্তু, সাড়া না পেয়ে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর শরণাপন্ন হয়েছেন তাঁরা। এরও এক সপ্তাহ পর, প্রশাসনের তরফে হেলদোল না দেখে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি। তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গে যে গণতন্ত্রের কোনও স্থান নেই, তা প্রশাসনের অনুমতি না দেওয়া থেকেই স্পষ্ট বলে দাবি করেছেন দিলীপ ঘোষ।

 

5.44 PM: প্রধান বিচারপতির চেম্বারে গেল বিজেপি নেতৃত্ব। তবে রায় বদলায়নি। বিজেপি-র দাবি আগামিকাল সকালে তাদের আর্জি শোনার প্রতিশ্রুতি দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি।

 

4.49 PM: রথের অনুমতি দিল না হাইকোর্ট। বিজেপির আর্জি খারিজ করে আদালত জানিয়েছে, ৯ জানুয়ারি পর্যনত রথযাত্রা কর্মসূচি করা যাবে না।

 

03:30PM

কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী প্রশ্ন তোলেন, কোনও একজন সাধারণ মানুষও যদি মারা যান, তাহলে জেলা সভাপতি কি ক্ষতিপূরণ দেবেন? উল্লেখ্য, এজি জানতে চান, বিজেপি ‘নিজ দায়িত্বে’ যাত্রা করার পর কোনও অঘটন ঘটলে, সেই দায় কে নেবেন? এরপর সরাসরি রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ এই দায়িত্ব নেবেন কি না তাও জানতে চান তিনি।

বিজেপি-র রথের ভাগ্য আদালতে ঝুললেও জারি মঞ্চ বাঁধা। ছবি: শশী ঘোষ।

03:10PM

বিজেপির রথযাত্রার ফলে শান্তি, সম্প্রীতি ও আইন-শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে বলে রাজ্যের স্বরাষ্ট্র সচিব এবং পুলিশের ডিজি-কে চিঠি লিখেছেন কোচবিহারের জেলা শাসক এবং এসপি, আদালতকে জানালেন অ্যাডভোকেট জেনারেল। এছাড়া এই একই কথা বলা হয়েছে গোযেন্দা রিপোর্টেও। এমতাবস্থায়, রাজ্যের পক্ষে এইসব রিপোর্ট অগ্রাহ্য করা সম্ভব নয় বলেই অনুমতি দেওয়া হচ্ছে না বলে জানালেন এজি কিশোর দত্ত।

02:50PM

এ ধরনের যাত্রা (কোচবিহারে যে যাত্রার উদ্যোগ নিয়েছে বিজেপি) করতে অনুমতি লাগে না বলে দাবি করেছেন দিলীপ ঘোষ। এর আগে দিলীপ বলেছিলেন, প্রশাসন অনুমতি না দিলেও বিজেপি-র গণতন্ত্র বাঁচাও যাত্রা হবে। এদিন সওযালের সময় রাজ্যের অ্যডভোকেট জেনারেল কিশোর দত্ত (এজি) প্রশ্ন করেন, অনুমতি যদি প্রয়োজনই না হয়, তাহলে বিজেপি হাইকোর্টের দ্বারস্থ হযেছে কেন? দিলীপের এ ধরনের মন্তব্য থেকেই বোঝা যাচ্ছে, আগামী কাল কী ধরনের মিছিল করতে চাওয়া হচ্ছে, বলেও মন্তব্য করেছেন এজি।

02:10 PM

রাজ্য এবং বিজেপি দুই পক্ষই আদালতে অতিরিক্ত হলফনামা জমা দিয়েছে। বেলা দুটো থেকে এর ভিত্তিতে দ্বিতীয় দফার সওয়াল শুরু হয়েছে। তবে, তপব্রত চক্রবর্তীর সিঙ্গল বেঞ্চের রায় যে পক্ষেই যাক, অন্য পক্ষ যি ডিভিশন বেঞ্চে যাবে তা এক প্রকার নিশ্চিত।

01:20PM

কোচবিহারের তৃণমূল সাংসদ পার্থপ্রতিম রায়ের নেতৃত্বে বিরাট বাবরি মসজিদ ধ্বংসের বিরোধিতা করে ‘সংহতি মিছিল’ নিয়ে পথে নেমেছে তৃণমূল যুব। মিছিলের সামনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের একাধিক কার্টআউট দেখা যাচ্ছে। পাশাপাশি, এদিনের এই মিছিল বিজেপির কর্মসূচির প্রেক্ষিতে তৃণমূলের সাংগঠনিক শক্তি প্রদর্শন বলেও মনে করা হচ্ছে। আগামিকাল অর্থাৎ বিজেপির কর্মসূচির দিন ‘পবিত্র যাত্রা’ করবে তৃণমূল। তাঁদের দাবি, বিজেপির সাম্প্রদায়িক রথ যে পথ দিয়ে যাবে, তৃণমূল কর্মীরা সেই পথই গোবর ও গঙ্গাজলের ছড়া দিয়ে শুদ্ধ করতে করতে ‘পবিত্র যাত্রা’ করবে।

12:40 PM

কোচবিহারের এসপির তরফে অতিরিক্ত হলফনামা জারি করা হয়েছে। সেই হলফনামায় বলা হয়েছে, কোচবিহার অতি স্পর্শকাতর এলাকা। অতীতে এই এলাকায় সংঘর্ষের ঘটনাও ঘটেছে। বিজেপির এই যাত্রার পিছনে সাম্প্রদায়িক উস্কানি রয়েছে। ফলে উত্তেজনা বড়ছে এলাকায়। এছাড়া গোরক্ষার কারণে উত্তাপ রয়েছে স্থানীয়দের মধ্যে। সবমিলিয়ে সাধারণ মানুষ ভীত। এই কারণেই বিজেপির যাত্রার আবেদন খারিজ করা হয়েছে বলে দাবি করেছেন এসপি।

12:00 PM

আদালতে শুরু হল ফের শুনানি।

শুক্রবার রথযাত্রা শুরু করার কথা অমিত শাহের। ছবি: শশী ঘোষ।

11:50 PM

কোচবিহারে পৌঁছলেন বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তাঁর দাবি, “ওঁদের পক্ষে অনুমতি দেওয়া সম্ভব না হলে, আমাদের পক্ষেও যাত্রা বাতিল করা সম্ভব না। আমরা আমাদের দাযিত্বে গন্তব্যে পৌঁছব”। সরকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি সামলাতে না পারলে রাজ্যে 356 ধারা জারি হোক।

11:40 PM

বিজেপি সূত্রে খবর, রাজ্য যে শেষ মুহূর্তে এমনটা করতে পারে, তা আগে থেকেই অনুমান করেছিল দল। তাই, দলের আইনজীবীরা অতিরিক্ত হলফনামা নিয়ে প্রস্তুত।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook


Title: Calcutta HC Court Refused BJP Rath Yatra Permission in Cooch Behar, West Bengal: রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট

Advertisement