scorecardresearch

বিস্ফোরণে উড়ল কারখানার চাল, পোলবায় মৃত এক, আহত ৫

সন্তু থাপার ডান হাতে লোহার টুকরো ঢুকে ফুটো হয়ে গিয়েছে।

polba blast 1
বিস্ফোরণে উড়ে গিয়েছে কারখানার চাল। ছবি: উত্তম দত্ত।

হুগলির পোলবায় ভয়াবহ বিস্ফোরণে উড়ে গেল কারখানার চাল। ঘটনার পর চারিদিকে ধোঁয়ায় ভরে যায়। তার মধ্যেই শোনা যায় জখম শ্রমিকদের আর্তনাদ। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার নাগাদ ঘটনাটি ঘটেছে পোলবার ঝাঁপা এলাকার এক অক্সিজেন রিফিল কারখানায়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঘটনার সময় ওই কারখানায় অক্সিজেন রিফিলিং-এর কাজ চলছিল। আচমকা সিলিন্ডার ফেটে যায়। ঘটনায় এক শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন পাঁচ জন শ্রমিক। নিহত শ্রমিকের নাম কালীপদ মালিক। তিন জন আহতকে ভর্তি করা হয়েছে চুঁচুড়া ইমামবাড়া জেলা হাসপাতালে।

শ্রমিকরা জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যায় অক্সিজেন রিফিলিং করার কাজ চলছিল। হঠাৎ তাঁরা প্রচণ্ড জোরে একটি শব্দ শুনতে পান। কিছু বোঝার আগেই বিস্ফোরণের তীব্রতায় কারখানার চাল উড়ে যায়। লোহার টুকরো ছিটকে হাত ভেঙে যায় মুরাদ আলি নামে এক শ্রমিকের। পেটে সিলিন্ডারের টুকরো লেগে ছিটকে পড়েন একজন। বিস্ফোরণের প্রচণ্ড শব্দে কানে তালা লেগে যায় শ্রমিকদের।

স্থানীয় বাসিন্দারা তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। সেখানে মুরাদ আলি, সন্তু থাপা, রাজা ঘোষের চিকিৎসা চলছে। বিকাশ মণ্ডল ও ভৈরব দাস নামে আরও দুই শ্রমিককে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। সন্তু থাপার ডান হাতে লোহার টুকরো ঢুকে ফুটো হয়ে গিয়েছে।

আরও পড়ুন- দু’বছর পর কৌশিকী অমাবস্যায় খুলছে তারাপীঠ মন্দির

খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে গিয়েছিলেন পোলবা থানার অফিসার ইনচার্জ বাপি হালদার। স্থানীয় লোকজনের সহায়তায় পুলিশকর্মীরা কারখানা চত্বর ও বিস্ফোরণস্থল পরিদর্শন করেন। বিস্ফোরণের কারণ খতিয়ে দেখেন। নিহত শ্রমিক কালীপদ মালিকের দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। তাঁর পরিবারের লোকজনকে খবর দেওয়া হয়েছে।

আহত শ্রমিকদের মধ্যে একাধিক ব্যক্তির অবস্থা গুরুতর বলেই হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। আহত শ্রমিকদের পরিবারের লোকজনকে খবর দেওয়া হয়েছে। তাঁরা হাসপাতালে যোগাযোগ করেছেন। দুর্ঘটনার সম্পর্কে শ্রমিকদের থেকে ইতিমধ্যেই বয়ান নিয়েছেন তদন্তকারীরা। ঘটনায় পোলবা থানায় একটি এফআইআর দায়ের করেছে পুলিশ।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Blast in polba factory and injured many labour