scorecardresearch

বড় খবর

বড়মাকে শেষ বিদায় জানাতে দলে দলে হাজির হচ্ছেন ভক্তরা

আজ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা বড়মার, যদিও বিদেশ থেকে ভক্তরা এসে পৌঁছনোর আগে দাহকার্য সম্পন্ন করা হবে কী না, তা নিয়ে এখনও কিছু সন্দেহ রয়েছে। 

matua mahasangh matriarch binapani devi
শেষ বিদায়। ছবি: শশী ঘোষ
শেষযাত্রায় মতুয়া মহাসংঘের প্রধান বড়মা বীণাপাণি দেবী। বুধবার সকাল ৮টা নাগাদ এসএসকেএম হাসপাতাল থেকে বড়মার মরদেহ নিয়ে যাওয়া হয় ঠাকুরনগরের উদ্দেশে। ঠাকুরবাড়িতে এদিন বড়মাকে শেষ শ্রদ্ধা জানাতে ভিড় জমিয়েছেন বহু ভক্ত। সাজানো হয়েছে ঠাকুরবাড়ির নাটমন্দির। আজ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা বড়মার, যদিও বিদেশ থেকে ভক্তরা এসে পৌঁছনোর আগে দাহকার্য সম্পন্ন করা হবে কী না, তা নিয়ে এখনও কিছু সন্দেহ রয়েছে।

সোমবার রাত ৮.৫২ নাগাদ এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বড়মা। বীণাপাণি দেবীর প্রয়াণের কথা হাসপাতাল চত্বরে দাঁড়িয়েই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে টুইটারে শোকপ্রকাশ করে মমতা লেখেন, “বড়মা বীণাপাণি ঠাকুরের প্রয়াণে আমরা শোকস্তব্ধ। এই শোকের মুহূর্তে, ওঁর পরিবার এবং মতুয়া সম্প্রদায়ের ভাই ও বোনেদের জানাই আমার সমবেদনা। গত নভেম্বর মাসে, বড়মা-র জন্মশতবার্ষিকী উপলক্ষে ওঁর সঙ্গে দেখা করার সৌভাগ্য হয়েছিল আমার।”

আরও পড়ুন, পরলোকে মতুয়াদের বড়মা বীণাপাণি দেবী

টুইট করে মুখ্যমন্ত্রী জানান, বুধবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বড়মার শেষকৃত্য সম্পন্ন করা হবে। বীণাপাণি দেবীর শেষকৃত্য সুষ্ঠুভাবে সম্পন্ন করার দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের ছ’জন মন্ত্রীকে।

উল্লেখ্য, অসুস্থ বীণাপাণি দেবীকে দেখতে মঙ্গলবার সন্ধ্যায় এসএসকেএম হাসপাতালে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে শতায়ু বীণাপাণি দেবীকে সংবর্ধনা জ্ঞাপন করতে মুখ্যমন্ত্রী ঠাকুরনগরে গিয়েছিলেন। তখন সেখানে একাধিক প্রকল্পের ঘোষণাও করেছিলেন মমতা। সম্প্রতি তিনি জানিয়েছেন, বীণাপাণি দেবীকে সাম্মানিক ডি-লিট উপাধিতে ভূষিত করা হবে।

অন্যদিকে, মমতার পাশাপাশি বড়মার প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। টুইটে মোদী লিখেছেন, “বড়মা আমাদের আদর্শ ছিলেন। উনি বহু মানুষের শক্তি ও অনুপ্রেরণা।” পাশাপাশি কয়েকদিন আগে ঠাকুরনগরে সভা করতে এসে বড়মার সঙ্গে দেখা করেছিলেন মোদী। সেই সাক্ষাতের ছবিও এদিন টুইট করেছেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Boro ma binapani thakur no more last rites west bengal