scorecardresearch

বড় খবর

পদ্মভূষণ প্রত্যাখ্যান রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের

মোদী সরকারের দেওয়া পদ্ম সম্মান ফেরালেন বর্ষীয়ান সিপিআইএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্য।

Why is Buddhadeb Bhattacharya still relying on CPIM
বুদ্ধদেব ভট্টাচার্য।

পদ্ম সম্মান ফেরালেন বুদ্ধদেব ভট্টাচার্য। বিবৃতি জারি করে এই ঘোষণা করেছেন স্বয়ং বুদ্ধবাবু। বিবৃতিতে উল্লেখ, ‘পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।’

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার সন্ধ্যায় পদ্ম পুরস্কারের তালিকা প্রকাশ করে কেন্দ্র। সেই তালিকাতেই নাম রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের। কিন্তু তাঁর সম্মান গ্রহণ নিয়ে শুরু থেকেই কৌতহল ছিল। শেষ পর্যন্ত প্রবীণ বাম নেতার পরিবাস সূত্রে জানা যায় যে, বুদ্ধদেববাবু পদ্মভূষণ সম্মান গ্রহণ করেছেন না।

কেন্দ্র প্রকাশিত তালিকায় উল্লেখ ছিল সামাজিক ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসাবে পদ্ম সম্মানে সম্মানিত করা হবে প্রবীণ এই বাম নেতাকে।

শারীরিক অসুস্থতার কারণে বিগত কয়েক বছর সক্রিয় রাজনীতি থেকে দূরে রয়েছেন প্রবীণ এই সিপিআইএম নেতা। তবুও একুশের নির্বাচনের আগে বাম-কংগ্রেসের ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক জোটকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে বুদ্ধবাবুর কণ্ঠে একটি অডিও প্রকাশিত হয়েছিল।

উল্লেখ্য, গতবার মরণোত্তর পদ্মভূষণ দেওয়া হয়েছিল অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈকে। এবার মরণোত্তর পদ্মবিভষণ দেওয়া হচ্ছে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংকেও।

বর্ষীয়ান সিপিআইএম বুদ্ধদেব ভট্টাচার্য ছাড়াও বাংলা থেকে পদ্মভূষণ প্রাপকের তালিকায় নাম রয়েছে অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। শিল্প ক্ষেত্রে অবদানের জন্য তাঁকে এই সম্মান দেওয়া হচ্ছে। এছাড়াও তালিকায় রয়েছে, প্রহ্লাদ রাই আহারওয়াল। শিল্প ও বাণিজ্যে অবদানের জন্য পদ্ম সম্মানে ভূষিক করা হবে তাঁকে। বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং-য়ে অবদানের স্বীকৃতিস্বরূপ পদ্মভূষণ পাচ্ছেন সংঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়। শিল্প ক্ষেত্রে অবদানের কারণে বাংলা থেকে পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় রয়েছেন কাজী সিংয়ের নাম।

পদ্মভূষণ সম্মানে সম্মানিত করা হচ্ছে মাইক্রোসফটের সিইও সত্যনারায়ণ নাদেলা, অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই। একই সম্মানে সম্মানিত হবেন সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালার বাবা সাইরাস পুনাওয়ালা, ভারত বায়োটেকের চেয়ারম্যান কৃষ্ণ এল্লা এবং তাঁর স্ত্রী তথা সংস্থার সহ প্রতিষ্ঠাতা সুচিত্রা এল্লা। সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য এই সম্মানপ্রাপকের তালিকায় নাম রয়েছে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদদের। এছাড়া টাটা অ্যান্ড সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরণও পাচ্ছেন পদ্ম সম্মান ও শিল্পী রশিদ খান। গায়ক সনু নিগম ও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়াও রয়েছেন পদ্ম সম্মান প্রাপকের তালিকায়।

যে চারজন কৃতি সন্তান এবার পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত হবেন তাঁরা হলেন প্রভা আত্রে। তিনজন মরণোত্তর পদ্মবিভূষণ প্রাপ হলেন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং ও উত্তরপ্রদেশ থেকেই সাহিত্যিক রাধেশ্যাম খেমকা।

আরও পড়ুন- শেষ মুহূর্তে এল প্রস্তাব, পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যান করলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Buddhabeb bhattacharjee padmabhushan westbengal ex cm updates