বড় খবর

হাসপাতাল থেকে ছুটি, বাড়ি ফিরলেন সুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য

বাড়িতে থাকলেও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী চলতে হবে তাঁকে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরিক্ষাও চলবে। আপাতত বাড়িতে বাইপ্যাপ সাপোর্টে রাখা হবে তাঁকে।

হাসপাতাল থেকে ছাড়া ফেয়ে বাড়ি ফিরলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। আপাতত সুস্থ রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তবে, বাড়িতে তাঁকে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী নিয়ম মেনে থাকতে হবে।

সিওপিডির সমস্যা নিয়ে গত ৯ ডিসেম্বর সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল বুদ্ধবাবুকে। তাঁকে ভেন্টিলেশনে রাখতে হয়। কিন্তু, প্রথম থেকেই চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন তিনি। ক্রমেই উন্নতি হয় তাঁর শারীরিক পরিস্থিতির। শারীরিক সব পরীক্ষার রিপোর্টও সন্তোষজনক ছিল।

এরপর গত কয়েক দিন ধরে বাড়িতে যাওয়ার ইচ্ছাপ্রকাশ করছিলেন তিনি। কিন্তু স্বাস্থ্যের কারণে তাড়াহুড়ো করা হয়নি। এখন তাঁর শারীরিক পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল। কথা বলতে পারছেন। নিজে খেতে পারছেন। সে কারণে তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বাড়িতে থাকলেও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী চলতে হবে তাঁকে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরিক্ষাও চলবে। আপাতত বাড়িতে বাইপ্যাপ সাপোর্টে রাখা হবে তাঁকে। ফিজিও থেরাপি চলবে। তাঁর চলাফেরা ও খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণে রাখতে হবে। প্রস্তুত রাখা হচ্ছে পোর্টেবল অক্সিজেন সিলিন্ডারও। বুদ্ধবাবুর শারীরিক অবস্থার নজরদারির জন্য বাড়িতে নার্সিং ব্যবস্থার বন্দ্যোবস্ত রাখা হয়েছে। পরামর্শ মেনেই তিনি চলবেন বলে এ দিন সকালে বাড়ি ফেরার আগে বুদ্ধবাবু কথা দিয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর শরীরে আপাতত কার্বন ডাই অক্সাইডের মাত্রা কমেছে। প্রায় স্বাভাবিক। পালস রেট ও হৃদ যন্ত্রের কার্যকলাপও স্বাভাবিক। তবে এতদিন রাইস টিউবেই কাওয়ানো হচ্ছিল তাঁকে। এদিন সকালে সেই রাইস টিউবও খিুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের চিকিৎসকরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Buddhadeb bhattacharya returned home from the hospital

Next Story
স্বস্তি, বাংলায় দৈনিক সংক্রমণ নামল ২ হাজারের নীচেcoronavirus, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com