বড় খবর

ডাকলে সাড়া দিচ্ছেন, সঙ্কটজনক হলেও স্থিতিশীল বুদ্ধবাবু

আজ সকাল থেকে তাঁকে ঘুমের ওষুধ দেওয়াও বন্ধ করেছেন চিকিৎসকরা। শুত্রবার মেডিক্যাল বুলেটিনে হাসপাতালের তরফে এই তথ্য দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা সঙ্কটজনক হলেও আপাতত স্থিতিশীল। কথা বললে সাড়া দিচ্ছেন। আজ সকাল থেকে তাঁকে ঘুমের ওষুধ দেওয়াও বন্ধ করেছেন চিকিৎসকরা। শুত্রবার মেডিক্যাল বুলেটিনে হাসপাতালের তরফে এই তথ্য দেওয়া হয়েছে। গত বুধবার থেকে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে উডল্যান্ডস হাসপাতালে ভর্তি রয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

শুক্রবার সকালের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, তাঁর রক্তচাপ ১৩০/৬০। পালস রেট প্রতি মিনিটে ৭৬। মূত্র ত্যাগের বিষয়টিও সন্তোষজনক। শরীরে অক্সিজেনের মাত্রার কিছুটা উন্নতি হয়েছে। কার্বন ডাই অক্সাইডের পরিমাণও কমেছে। বুদ্ধবাবুর চেতনা ফিরছে ধীরে ধীরে, চিকিৎসকদের নির্দেশে সাড়াও দিচ্ছেন তিনি। চোখ মেলে তাকানোর চেষ্টা করছেন। ধীরে ধীরে ভেন্টিলেটরের ওপর নির্ভরশীলতা কমানো হবে বলে এদিন জানিয়েছেন চিকিৎসকরা।

ভেন্টিলেশন ছাড়া কতটা সাড়া দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তা নীরিক্ষণের পরই চিকিৎসার পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে। আপাতত রাইলস টিউবের মাধ্যমে বুদ্ধদেববাবুকে দেওয়া হচ্ছে তরলজাতীয় খাবার। সংক্রমণ ঠেকাতে চলছে অ্যান্টিবায়োটিক।

দীর্ঘ দিন ধরেই সিওপিডি-র সমস্যায় ভুগছেন বুদ্ধদেব। গত বুধবার শ্বাসকষ্টজনিত সমস্যা বৃদ্ধি পাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। তখন তাঁর জ্ঞান ছিল না। প্রথমে তাঁকে বাইপ্যাপ সাপোর্টে রাখা হয়েছিল। রাতে দেওয়া হয় ভেন্টিলেশনে

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Budhadeb bhattachariya health condition updates

Next Story
বাংলায় কুয়াশার দাপট, কলকাতায় চড়ল পারদweather update, আবহাওয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com