scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

পুজো শুরুতেই সুখবর! টালা ব্রিজে শুরু বাস-মিনিবাস চলাচল

মহালয়ার আগেই নবনির্মিত টালা ব্রিজের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজো শুরুতেই সুখবর! টালা ব্রিজে শুরু বাস-মিনিবাস চলাচল
আলোকজ্জ্বল টালা সেতু। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

টালা ব্রিজে শুরু বাস-মিনিবাস চলাচল। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে টালা ব্রিজ দিয়ে বিভিন্ন রুটে ছুটছে বাস-মিনিবাস। মহালয়ার আগেই নবনির্মিত টালা ব্রিজের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্রিজ উদ্বোধনের পর ছোট গাড়ির চলাচলে অনুমতি দেওয়া হলেও ভারী যানবাহন চলাচল এতদিন বন্ধই ছিল। তবে চতুর্থী থেকে টালা ব্রিজের উপর দিয়ে বাস-লরি চলাচলেও ছাড় দেওয়া হয়েছে।

প্রাথমিকভাবে টালা ব্রিজের উপর দিয়ে বাস বা ভারী যানবাহন চলাচলের ক্ষেত্রে ছাড়পত্র দেওয়ায় আপত্তি ছিল পুলিশের। তবে পূর্ত দফতরের তরফে জানানো হয়, ব্রিজে চতুর্থী থেকে বাস চলাচল করতে পারবে। চার লেনের এই টালা ব্রিজ দিয়ে বাস চলাচল শুরু হয়ে যাওয়ায় পুজোয় দারুণ সুবিধা হল দর্শনার্থীদের।

উল্লেখ্য, মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পরে শহর কলকাতার সব ব্রিজ নিয়ে নতুন করে পরীক্ষা নিরীক্ষা শুরু করে রাজ্য সরকার। ২০১৮ সালে টালা ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। ২০১৯ সালে পুজোর আগে সেই পরীক্ষার রিপোর্ট জমা দিয়ে সরকারি সংস্থা রাইটস জানায়, ব্রিজ ভেঙে নতুন করে তৈরি করা উচিত। ওই বছরেই পুজোর আগে ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন- প্রাণের পুজো ভেস্তে দেবে অসুর বৃষ্টি, পূর্বাভাসে মন খারাপ বাঙালির

২০২০ সালের শুরুতে টালা ব্রিজ ভাঙার কাজে হাত লাগানো হয়। যদিও তার পরপরই করোনা অতিমারীর প্রকোপ নেমে আসে। যার জেরে ব্রিজ ভাঙার কাজ বাধা প্রাপ্ত হয় সাময়িকভাবে। যদিও সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে এপ্রিল মাসে ব্রিজ ভাঙার কাজ শেষ হয়।

জানা গিয়েছে, টালা ব্রিজটি তৈরি করতে রাজ্য সরকারের ৪৬৮ কোটি টাকা খরচ হয়েছে। তবে মহালয়ার তিন দিন আগে টালা ব্রিজের উদ্বোধন হয়ে গেলেও এতদিন ব্রিজ দিয়ে বাস বা ভারী যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছিল। এবার তা চালু হয়ে যাওয়ায় সমস্যা মিটল। কলকাতা এবং শহরতলির সংযোগকারী এই ব্রিজ পুরোদমে চালু হয়ে যাওয়ায় উত্তর কলকাতায় যানজটের সমস্যা অনেকাংশে মিটবে বলে আশাবাদী প্রশাসন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bus mini bus service start over kolkata tala bridge