বড় খবর

বাংলা জুড়ে চালু হচ্ছে বাস-মিনিবাস, সর্বনিম্ন ভাড়া ২৫-৩০ টাকা

বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা। সেই ভাড়ার ৩.৫ গুন অর্থাৎ ২৫ টাকা দিতে হবে কন্ডাক্টরকে, অন্য দিকে মিনিবাসে সবথেকে কম ৮টাকা ভাড়া ছিল ওই ভাড়ার ৩.৭৫ গুন বেশি অর্থাৎ ৩০ টাকা গুনতে হবে যাত্রীদের।

coronavirus kolkata lockdown
মঙ্গলবার থেকেই পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণের অতিরিক্ত বাস নেমেছে শহরের বিভিন্ন রাস্তায়। ছবি: শশী ঘোষ

সামনের সপ্তাহ থেকেই রাজ্য জুড়ে রাস্তায় নামছে বাস ও মিনিবাস। জেলার সঙ্গে কলকাতাতেও গণপরিবহণ চালু হতে চলেছে। মহানগরে বাস ও মিনিবাস মিলিয়ে প্রায় ৪,৮০০ গাড়ি পথে নামবে। তবে বাসের ভাড়া বাড়তে চলেছে বেশ কয়েক গুণ। মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া হবে ৩০ টাকা ও সাধারণ বাসের ক্ষেত্রে ভাড়া হবে ২৫ টাকা। মিনিবাস ১৫ এবং বড় বাস ২০ জন যাত্রী নিয়ে যাতায়াত করতে পারবে। স্বাস্থ্য এবং লকডাউন বিধি মেনেই চলবে বাস।

বুধবার কলকাতায় ১৫টি রুটে সরকারি বাস চলাচল শুরু করে। প্রথম দিন হাওড়া থেকে যাত্রীও মেলে বাসগুলিতে। এরপরই রাজ্য সরকার বেসরকারি বাস পথে নামবে বলেও জানিয়ে দিয়েছিল। এদিন গুরুত্বপূর্ণ বৈঠক হয় পরিবহণ দফতরে। সরকার সিদ্ধান্ত নেয়, বাসের ভাড়া বাস সংগঠন ঠিক করবে। সরকার কোনও হস্তক্ষেপ করবে না। তবে একই রুটের বাসগুলি আলাদা ভাড়া নিতে পারবে না।

আরও পড়ুন: ‘গ্রামীণ অর্থনীতিই রক্ষাকর্তা’, নয়া প্রকল্প ঘোষণা মমতার

জানা যাচ্ছে, সারা দিনে এক তৃতীয়াংশ যাত্রী বাসে উঠবেন। সেই বিষয়টি মাথায় রেখেই ভাড়া ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন বাস মালিকরা। তাঁদের দাবি, সরকার তা মেনেও নিয়েছে। ওয়েস্ট বেঙ্গল বাস ও মিনিবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রদীপ বসু বলেন, “বাসের ক্ষেত্রে ন্যূন্যতম ভাড়া ২৫ টাকা ও মিনিবাসের ক্ষেত্রে ৩০ টাকা ধার্য করা হয়েছে। বাসের ক্ষেত্রে ভাড়া বৃদ্ধি হচ্ছে ৩.৫ গুণ, মিনিবাসের ক্ষেত্রে বৃদ্ধির হার ৩.৭৫ গুণ। পরবর্তী ধাপগুলিতেও ওই একই হারে ভাড়া বৃদ্ধি হবে। সকাল ৭টা থেকে রাত ৭ টা পর্যন্ত বাস চলবে। শহরে বাস নামবে ৪,০০০ টি ও মিনিবাস নামবে ৮০০ টি।” সারা রাজ্যেই ক্রমশ এভাবেই বাস নামবে রাস্তায়।

উল্লেখ্য, এখন বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা। সেই ভাড়ার ৩.৫ গুণ অর্থাৎ ২৫ টাকা দিতে হবে কন্ডাক্টরকে, অন্য দিকে মিনিবাসে সর্বনিম্ন ভাড়া ছিল ৮ টাকা, যে ভাড়ার ৩.৭৫ গুণ, অর্থাৎ ৩০ টাকা গুনতে হবে যাত্রীদের। বাস মালিকদের হিসেব, এখন সারা দিনে আনুমানিক ২০০ যাত্রী উঠবেন। অন্য সময় ৬০০ যাত্রী উঠতেন। এক-তৃতীয়াংশ কমছে যাত্রী সংখ্যা। তাই ভাড়া বৃদ্ধি। জানা গিয়েছে, রাজ্য সরকার বাসের ট্যাক্স ও ফিটনেস সার্টিফিকেট ৬ মাসের জন্য মকুব করছে। লকডাউন উঠে গেলে সেদিন থেকে যাতে ইনসিওরেন্স মকুব করে তার জন্যও দাবি জানাবে বাস সংগঠনগুলি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bus ticket booking price date and time west bengal bus new

Next Story
২০ লক্ষ কোটির পাল্টা মমতার দূরন্ত বৈপ্লবিক কর্মসূচি!mamata, মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com