বড় খবর

“৬০% শতাংশ নম্বর পেলেই স্কলারশিপ”, কৃতী পড়ুয়াদের সংবর্ধনা মুখ্যমন্ত্রীর

দুয়ারে সরকার শিবিরে যাঁদের ফর্ম পূরণে সমস্যা হচ্ছে, তাঁদের সাহায্য করতে পড়ুয়াদের আবেদন করেছেন মুখ্যমন্ত্রী।

By getting 60 percent marks every student can get scholarship, says cm mamata banerjee
কৃতী পড়ুয়াদের সবর্ধনা জানালেন মুখ্যমন্ত্রী

করোনাকালে ভার্চুয়ালি রাজ্যের কৃতী পড়ুয়াদের সংবর্ধনা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আলাদা করে প্রতিটি জেলার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, হাই-মাদ্রাসার কৃতী পড়ুয়াদের এদিন সংবর্ধনা জানান মুখ্যমন্ত্রী। এদিন রাজ্য সরকারের পক্ষ থেকে ১৭০০ কৃতী পড়ুয়াকে ল্যাপটপ দেওয়া হয়। আগামী দিনে উচ্চ শিক্ষার জন্য কৃতী পড়ুয়াদের স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা নিতেও আবেদন করেন মুখ্যমন্ত্রী।

নবান্ন থেকে এদিন ভার্চুয়ালি কৃতী পড়ুয়াদের সংবর্ধনা জানানোর ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন আলাদা করে প্রতিটি জেলার কৃতী পড়ুয়াদের সঙ্গে সরাসরি কথা বলেন। পরীক্ষায় ভালো ফল করার জন্য প্রত্যেককে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এবার থেকে রাজ্যের পড়ুয়ারা পরীক্ষায় ৬০% শতাংশ নম্বর পেলেই তাঁদের বিবেকানন্দ স্কলারশিপ দেওয়া হবে বলে এদিন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এরই পাশাপাশি উচ্চ-শিক্ষার ক্ষেত্রে পড়ুয়াদের স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা নিতে আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় এদিন এপ্রসঙ্গে বলেন, “পরীক্ষায় অসাধারণ সাফল্য। কৃতী পডুয়াদের অভিনন্দন। এবার থেকে ৬০% শতাংশ নম্বর পেলেই মিলবে বিবেকানন্দ স্কলারশিপ। ১০ লক্ষ টাকার স্টুডেন্ট ক্রেডিট কার্ড রয়েছে। সুযোগগুলো কাজে লাগাও।”

এদিন রাজ্য সরকারের তরফে কৃতী ১৭০০ পড়ুয়ার হাতে ল্যাপটপ তুলে দেওয়া হয়। পড়ুয়াদের সংবর্ধনা জানানোর পাশাপাশি এদিন তাঁদের ভবিষ্যত জীবনে সাফল্য কামনা করেছেন মুখ্যমন্ত্রী। অন্যায় দেখলেই পড়ুয়াদের প্রতিবাদী হওয়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পড়ুয়াদের এদিন শিক্ষাশ্রী, কন্যাশ্রী, ঐক্যশ্রীর মতো রাজ্য সরকারি প্রকল্পগুলির সুবিধা নেওয়ার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর বক্তব্যে আমল না দিয়েই খুলে গেল বর্ধমানের এই কলেজ

রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে সেরার শিরোপা পেয়েছে বলে এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পড়ুয়াদের স্বার্থে এবার স্টুডেন্টস গাইডেন্স পোর্টাল আনছে রাজ্য সরকার। সারা দেশ এমনকী দেশের বাইরের শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ওই পোর্টাল থেকেই নানা তথ্য পাবেন পড়ুয়ারা। এবিষযে মুখ্যমন্ত্রী এদিন বলেন, “কেরিয়ার গাইডেন্স দেওয়ার চেষ্টা চলছে। বিশ্বের সব প্রতিষ্ঠানের তথ্য পেতে পোর্টাল তৈরি হচ্ছে। শিক্ষা দফতর থেকে তৈরি হচ্ছে কেরিয়ার গাইডেন্স পোর্টাল। বাংলার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিদেশি বিশ্ববিদ্যালয়ের যোগ”।

রাজ্যের বিভিন্ন প্রান্তে দুয়ারে সরকার শিবির করছে রাজ্য সরকার। প্রতিটি শিবিরেই উপচে পড়া ভিড়। তবে শিবিরগুলিতে অনেকেই সঠিকভাবে বিভিন্ন প্রকল্পের ফর্ম পূরণ করতে না পারায় সমস্যায় পড়ছেন। ছাত্রছাত্রীদের সেই সমস্যা দূর করতে উদ্যোগী হতে আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রয়োজনে শিবিরগুলিতে গিয়ে ফর্ম পূরণে অন্যদের সাহায্য করতেও আবেদন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: By getting 60 percent marks every student can get scholarship says cm mamata banerjee

Next Story
মুখ্যমন্ত্রীর বক্তব্যে আমল না দিয়েই খুলে গেল বর্ধমানের এই কলেজBurdwan mbc institute of engineering and technology college starts from today 2 august, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com