scorecardresearch

বড় খবর

হাওড়ায় বন দফতরের হাতে ধরা পড়ল চোরা কারবারি, উদ্ধার বেশ কিছু দেশি টিয়া

ভারতীয় বন্যপ্রাণ আইন অনুযায়ী দেশি পাখি ধরা এবং বিক্রি করা সম্পূর্ণ বেআইনি। যদিও দীর্ঘদিন ধরেই চলে আসছে এই অবৈধ কারবার। মাঝে মাঝেই বিশেষ খবরের ভিত্তিতে বন দপ্তরের কর্মীরা অভিযান চালিয়ে উদ্ধার করেন খাঁচায় বন্দি পাখি।

হাওড়ায় বন দফতরের হাতে ধরা পড়ল চোরা কারবারি, উদ্ধার বেশ কিছু দেশি টিয়া
ছবি-অরিন্দম বসু

খোলা বাজারে লুকিয়ে চড়া দামে বিক্রি হচ্ছে দেশি পাখি। হাওড়া শহরের বিভিন্ন এলাকায় এই বেআইনি কারবার চলার অভিযোগ উঠছিল অনেক দিন ধরেই। ফাঁদ পেতে দেশি পাখি ধরে সেই পাখিগুলো বিক্রি করে চোরা কারবারিরা। শুক্রবার সকালে বিশেষসুত্রে খবর পেয়ে হাওড়ার ব্যাঁটরায় কদমতলা বাজারে  অভিযান চালান বন দফতরের কর্মীরা। উদ্ধার হয় বেশ কিছু দেশি পাখি।

ভারতীয় বন্যপ্রাণ আইন অনুযায়ী দেশি পাখি ধরা এবং বিক্রি করা সম্পূর্ণ বেআইনি। যদিও দীর্ঘদিন ধরেই চলে আসছে এই অবৈধ কারবার। মাঝে মাঝেই বিশেষ খবরের ভিত্তিতে বন দপ্তরের কর্মীরা অভিযান চালিয়ে উদ্ধার করেন খাঁচায় বন্দি পাখি। এই প্রসঙ্গে হাওড়ার ভারপ্রাপ্ত বন আধিকারিক শ্যামল মুখোপাধ্যায় বলেন, “এই ধরনের বেআইনি কারবার রুখতে কড়া পদক্ষেপ নেবে বন দফতর। এই চোরা কারবারির ফলে ইতিমধ্যেই ভারতীয় বেশ কিছু প্রজাতির পাখির সংখ্যা কমে গিয়েছে। চড়াই, শকুন প্রভৃতি পাখির সংখ্যা উল্লেখযোগ্য রকম কমে গিয়েছে “। তিনি আরও জানান, শুধুমাত্র বিক্রেতাই নয়, একই দোষে দুষ্ট ক্রেতারাও। আগামী দিনে বিক্রেতার পাশাপাশি ক্রেতার বিরুদ্ধেও আইনি ব্যবস্থ্যা নেওয়ার কথা ভাবছে দফতর।

এদিন সকালে হাওড়ার ব্যাঁটরায় কদমতলা বাজারে ওই অভিযান চালিয়ে উদ্ধার করা হয় বেশ কিছু ভারতীয় টিয়া। বন দফতর সূত্রে জানানো হয়েছে উদ্ধার করা পাখিগুলি জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Caged parrot rescued from howrah