scorecardresearch

বড় খবর

গ্রুপ ‘ডি’ নিয়োগ দুর্নীতি মামলা: CBI অনুসন্ধানের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

অর্থাৎ, নিয়োগ দুর্নীতি মামলায় আগামী তিন সপ্তাহ কোনও অনুসন্ধান করতে পারবে না কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই।

if fee is not paid school will not be able to stop the students from sitting for examination Calcutta HC
কলকাতা হাইকোর্ট

এসএসসি গ্রুপ ‘ডি’ কর্মী নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়ের উপর তিন সপ্তাহের অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করল ডিভিশন বেঞ্চ। অর্থাৎ, নিয়োগ দুর্নীতি মামলায় আগামী তিন সপ্তাহ কোনও অনুসন্ধান করতে পারবে না কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ বুধবার এই রায় দিয়েছে।

ডিভইশনের বেঞ্চের নির্দেশ, আজই আদালতে স্কুল সার্ভিস কমিশন ও পর্ষদকে গ্রুপ ‘ডি’ কর্মী নিয়োগ সংক্রান্ত সব নথি জমা দিতে হবে। সিল করা খামে তা জমা থাকবে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে। আদালতের নির্দেশ ছাড়া ওই নথির কেউ দেখতে পারবেন না।

আগামী সোমবার ফের এই মামলার শুনানি রয়েছে। শুরু হবে মামলার পূর্ণাঙ্গ তদন্ত।

এসএসসি গ্রুপ ‘ডি’ কর্মী নিয়োগ নিয়ে মামলার অনুসন্ধানের ভার গত সোমবার সিবিআই-কে দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। শুনানিতে প্রশ্ন তুলে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেছিলেন যে, ‘কমিশন সুপারিশ না করলে, কীভাবে নিয়োগপত্র দিল পর্ষদ? কোন অদৃশ্য হাতে এই সুপারিশ পর্ষদে পৌঁছল, কারাই বা জারি করল? ব্যক্তিগতভাবে কোনও রাজনৈতিক দলের সঙ্গে আমাদের বিরোধ নেই। নেতা-মন্ত্রী আধিকারিক যেই জড়িত থাকুক না কেন দুষ্কৃতীকে চিহ্নিত করতে হবে। কারা নিয়োগপত্র দিয়েছিল? খুঁজে বার করতে হবে। দুষ্কৃতীরা কোনও রাজনৈতিক দলের হয় না।’ বিচারপতির নির্দেশ ছিল, অনুসন্ধান কমিটিতে থাকবে ডিআইজি পদমর্যাদার আধিকারিক, যুগ্ম অধিকর্তা পদমর্যাদার আধিকারিক। অনুসন্ধান দল ২১ ডিসেম্বরের মধ্যে মুখ বন্ধ খামে আদালতকে রিপোর্ট জমা করবে। তারপরই হবে তদন্তের নির্দেশ বিবেচনা।

পর্ষদ আদালতে সিবিআই অনুসন্ধানের বদলে প্রাক্তন বিচারপতিদের নিয়ে কমিটি গড়ে অনুসন্ধানের আর্জি জানিয়েছিল জানিয়েছিল। কিন্তু, সিঙ্গল বেঞ্চ সেই আবেদনে খারিজ করে দেয়। বদলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকেই অনুসন্ধানের ভার দেয়।

এরপরই হাইরকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন জানায় পর্ষদ ও কমিশন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta hc division bench on ssc group d recruitment irregularities