scorecardresearch

বড় খবর

হাইকোর্টে ফের ধাক্কা খেল রাজ্য, তিন বছর আগের জোড়া বিস্ফোরণের তদন্তভার পেল NIA

কেষ্টর গড় বীরভূমে তিন বছর আগের দুটি বিস্ফোরণের তদন্তভার পেল জাতীয় তদন্তকারী সংস্থা।

হাইকোর্টে ফের ধাক্কা খেল রাজ্য, তিন বছর আগের জোড়া বিস্ফোরণের তদন্তভার পেল NIA
ফাইল ছবি

বগটুই কাণ্ড থেকে তপন কান্দু খুন, হাঁসখালি কাণ্ড, এসএসসি দুর্নীতি, তপন কান্দুর বন্ধুর মৃত্যু-সহ একাধিক মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এবার তিন বছর আগের জোড়া বিস্ফোরণ মামলায় এনআইএ তদন্তের নির্দেশ দিল হাইকোর্ট। ২০১৯ সালে বীরভূমের খয়রাশোলে জোড়া বিস্ফোরণের ঘটনার তদন্তভার তিন বছর পর এনআইএ-র হাতে তুলে দিল হাইকোর্ট।

বৃহস্পতিবার দুটি মামলার নথি এনআইএ-কে দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি বিভাস পট্টনায়েকের ডিভিশন বেঞ্চ। আদালত এও জানিয়েছে, তদন্তে রাজ্যকে সবরকম সাহায্য করতে হবে।

দুই বিস্ফোরণ কাণ্ডে আদালতের পর্যবেক্ষণ, আইনত এই ধরনের ঘটনার ক্ষেত্রে রাজ্যের তদন্তকারী সংস্থা একটি প্রাথমিক রিপোর্ট তৈরি করে এনআইএ-কে পাঠিয়ে দেয়। সেই রিপোর্টের ভিত্তিতে তদন্তভার গ্রহণ করা বা না করা বিবেচনা করে এনআইএ।

কিন্তু এক্ষেত্রে কোনও রিপোর্ট পাঠানো হয়নি। যেহেতু জাতীয় তদন্তকারী সংস্থার ক্ষমতা অনেকটা বিস্তৃত তাই ন্যায়বিচারের স্বার্থে তদন্তভার এনআইএ-র হাতে দেওয়া হল বলে জানিয়েছে আদালত। উল্লেখ্য, ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর বীরভূমের লোকপুর থানার গাংপুর গ্রামের বাবলু বাড়ির টিনের চালা বিস্ফোরণের তীব্রতায় উড়ে যায়।

আরও পড়ুন বারামুল্লায় এনকাউন্টার, খতম পুলিশ কর্মী ও তাঁর ভাইয়ের হত্যাকারী শীর্ষ লস্কর কমান্ডার

ওই বছরই ২৯ অগস্ট সদাইপুর থানার রেঙ্গুনি গ্রামে হাইতুন্নেসা খাতুনের বাড়ির গোয়ালঘর বিস্ফোরণ উড়ে যায়। সিআইডি ঘটনাগুলির তদন্ত করছিল। পরে তদন্তভার নেয় এনআই। কিন্তু রাজ্যের কাছ থেকে মামলার নথি না পেয়ে বিশেষ আদালতের দ্বারস্থ হয় এনআইএ। রাজ্যকে নথি দিতে বলে আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে আবেদন করে রাজ্য। কিন্তু বিশেষ আদালতের রায়ই বহাল রাখল হাইকোর্ট।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta hc hands over 2019 double blast case to nia