scorecardresearch

বড় খবর

সারদার নথি চুরির তদন্তে মমতার পুলিশ-ই! হাইকোর্টের নির্দেশে অস্বস্তি বাড়ল শুভেন্দুর

সিবিআইকে মামলাটি দেওয়ার আবেদন খারিজ হয়েছে।

সারদার নথি চুরির তদন্তে মমতার পুলিশ-ই! হাইকোর্টের নির্দেশে অস্বস্তি বাড়ল শুভেন্দুর
মমতা বন্দ্যোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারী।

সারদা কাণ্ডে অস্বস্তি বাড়ল শুভেন্দু অধিকারীর। সারদার নথি চুরি নিয়ে কাঁথি থানায় দায়ের হওয়া মামলায় সিবিআই তদন্তের দাবিতে জনস্বার্থ মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। কেন এই বিষয়ে রাজ্য পুলিশ তদন্ত করবে, বরং কেন্দ্রীয় এজেন্সি করুক এই দাবি জানানো হয় মামলায়। কিন্তু বুধবার সেই মামলা খারিজ করে দিল হাইকোর্ট।

এই মামলায় তদন্ত করবে রাজ্যেরই পুলিশ, এদিন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। প্রসঙ্গত, আদালতের নির্দেশেই সারদা-কাণ্ডের তদন্ত করছে সিবিআই। তাই কাঁথি থানায় নথি চুরি নিয়ে মামলা দায়ের হয়েছিল, সেটা কেন্দ্রীয় এজেন্সির হাতে তুলে দেওয়ার আর্জি জানানো হয়। হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস।

আইনজীবীর দাবি ছিল, একই মামলায় দুটি সমান্তরাল তদন্ত হতে পারে না। তাই সারদা নিয়ে কাঁথি থানায় দায়ের হওয়া মামলা সিবিআইকে দেওয়ার আর্জি জানান তিনি। তিনি বলেন, সারদা মামলায় সব তদন্ত করছে সিবিআই। ফলে রাজ্য পুলিশ এর তদন্ত করতে পারে না। কিন্তু নথি চুরির মামলায় সিবিআই তদন্তের বিরোধিতা করেছিল রাজ্য সরকার।

আরও পড়ুন ‘জেলে নিজেকে গুলি করতে চেয়েছিলেন সুব্রতদা’, গ্রেফতারি কাণ্ডে প্রয়াত মন্ত্রীকে নিয়ে বললেন মমতা

হাইকোর্টে রাজ্য জানায়, চুরির ধারায় মামলা রুজু হয়েছে। এই মামলার সঙ্গে সরাসরি আমানতকারীরা জড়িত নয়। ফলে পুলিশের তদন্তে কোনও বাধা নেই। বুধবার এই মামলার শুনানি ছিল হাইকোর্টে। কিন্তু আদালত কাঁথি থানার তদন্তে স্থগিতাদেশ দেয়নি। সিবিআইকে মামলাটি দেওয়ার আবেদন খারিজ হয়েছে। রাজ্য পুলিশই সারদা নতির চুরির তদন্ত করবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta hc rejects pil in favour of cbi enquiry for saradha case