বড় খবর

মমতার নন্দীগ্রাম মামলা গৃহীত হাইকোর্টে, কমিশনকে গণনা নথি সংরক্ষণের নির্দেশ

Nandigram Case: ভিভিপ্যাট, ইভিএম এবং গণনা চলাকালীন হওয়া ভিডিওগ্রাফি সংরক্ষিত করতে হবে নির্বাচন কমিশনকে।

nhrc report on post poll violence is politically motivated tmc government
কমিশনের বিরুদ্ধে হলফনামায় কড়া নবান্ন।

Nandigram Case: মমতা বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা নন্দীগ্রাম মামলা গ্রহণ করল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি ওই আসনে নির্বাচন সংক্রান্ত সব নথি এবং যন্ত্রাদি সংরক্ষণ করতে কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছে, ভিভিপ্যাট, ইভিএম এবং গণনা চলাকালীন হওয়া ভিডিওগ্রাফি সংরক্ষিত করতে হবে নির্বাচন কমিশনকে। এই মামলার পরবর্তী শুনানি আগামি ১২ অগাস্ট। তার আগে বুধবারের শুনানিতে আদালত বলেছে, এই মামলায় রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও এবং নন্দীগ্রামের রিটার্নিং অফিসারকে (আরও) নোটিস দেওয়া হবে।

আপাতত এই মামলার শুনানিতে হাজিরা থেকে অব্যাহতি পেয়েছেন মামলাকারী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিচারপতি শম্পা সরকার জানিয়েছে, নন্দীগ্রাম ভোট মামলার শুনানিতে আপাতত ভার্চুয়ালি হাজিরা দিতে হবে না তৃণমূল নেত্রী তথা সেই আসনের প্রার্থীকে। এদিন এই মামলার শুনানি শুরু হলে মমতার আদালতে হাজিরা থাকার নিয়ে অবস্থান স্পষ্ট করতে বিচারপতিকে প্রশ্ন করেন তাঁর আইনজীবী সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এই মামলার অভিযোগকারী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় গত ২৪ জুন আদালতে ভার্চুয়ালি হাজিরা দিয়েছিলেন।

তাই ফের আদালতে তাঁর হাজিরার প্রয়োজন কি? এদিন জানতে চান আইনজীবী। বিচারপতি সরকার জানান, এখনই তৃণমূলনেত্রীকে আদালতে হাজিরা হতে হবে না। তবে এই মামলার অন্যতম পার্টি  শুভেন্দু অধিকারীকে নোটিস দিতে মমতার আইনজীবীকে নির্দেশ দেন বিচারপতি।

রাজ্যের গত বিধানসভা নির্বাচনে প্রথম থেকেই চর্চিত নন্দীগ্রাম। যুযুধান তৃণমূল-বিজেপির প্রার্থী বাছাই থেকে ভোট প্রচার, ভোট গ্রহণ এবং সব শেষে গণনা জাতীয়স্তরেও আলোড়ন ফেলেছিল। কিন্তু ২ মে ফল ঘোষণার দিন দেখা গিয়েছে স্বল্প ভোটের ব্যবধানে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়কে পরাজিত করেন বিজেপির শুভেন্দু অধিকারী। যদিও গণনা পদ্ধতি এবং এই ফল ঘোষণা নিয়ে প্রশ্ন তোলেন খোদ মুখ্যমন্ত্রী। তারপরেই বিহিত চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন মমতা। আগামী ১২ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Calcutta high court accepts mamatas appeals and directs ec over nandigram case state

Next Story
বন্ধ থাকছে লোকাল! মেট্রো খুলে দিয়ে রাজ্যে ৩০ জুলাই পর্যন্ত বাড়ল কোভিড বিধিনিষেধkolkata metro corona
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com