scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

রাজ্যে বিজেপির রথে শর্তসাপেক্ষে অনুমতি কলকাতা হাইকোর্টের

রাজ্যের আর্জি খারিজ করে দিয়েছে আদালত।

রাজ্যে বিজেপির রথে শর্তসাপেক্ষে অনুমতি কলকাতা হাইকোর্টের
২০১৯ লোকসভা ভোটে বাংলায় রথই ভরসা গেরুয়া শিবিরের।

শর্তসাপেক্ষে বিজেপির গণতন্ত্র বাঁচাও যাত্রা তথা রথযাত্রার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। ১৫ ডিসেম্বর লালবাজারে বৈঠকের পর আইন-শৃঙ্খলা পরিস্থিতির দোহাই দিয়ে বিজেপির কর্মসূচি খারিজ করার যে সিদ্ধান্ত রাজ্য প্রশাসন নিয়েছিল, এদিন সেই সিদ্ধান্তই খারিজ করে দিয়েছে বিচারপতি তপোব্রত চক্রবর্তীর সিঙ্গল বেঞ্চ। বিজেপির প্রস্তাবিত তিনটি যাত্রাই অনুষ্ঠিত হতে দিতে হবে বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বৃহস্পতিবারের এই রায়ের উপর রাজ্য স্থগিতাদেশ চাইলেও, তৎক্ষণাৎ তা খারিজ করে দেন বিচারপতি। বিচারপতি তপোব্রত চক্রবর্তী বলেন, রাজ্য ‘যান্ত্রিকভাবে’ বিজেপির আবেদন খারিজ করে দিয়েছে।

রথ রায়ে খুশির হাওয়া রাজ্য বিজেপি দফতরে। এক্সপ্রেস ফটো: পার্থ পাল।

এদিনের এই রায়ের ফলে, আগামী ২২, ২৪, ২৬ ডিসেম্বর বিজেপির প্রস্তাবিত রথযাত্রায় আর কোনও আইনি বাধা রইল না বলে মনে করা হচ্ছে। তবে, এই রায়কে চ্যালেঞ্জ করে রাজ্যের ডিভিশন বেঞ্চে আবেদন এখন কার্যত সময়ের অপেক্ষা বলেও মনে করছে ওয়াকিবহাল মহল। আইনজীবী মহলের একাশ মনে করছে, উচ্চতর বেঞ্চে আবেদন করবে বলেই রাজ্য এদিনের রায়ের উপর স্থগিতাদেশ চেয়েছিল।

আরও পড়ুন- ফের দিলীপের হুঙ্কার! পুলিশকে আবার হুঁশিয়ারি বিজেপি রাজ্য সভাপতির

বিজেপির এই কর্মসূচিতে পর্যাপ্ত পুলিশি ব্যবস্থা করে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সুনিশ্চিত করতে বলা হয়েছে রাজ্য প্রশাসনকে। পাশাপাশি, এই কর্মসূচির ফলে সাধারণ মানুষের যাতে কোনও সমস্যা না হয়, সে বিষয়েও বিজেপি-কে সজাগ থাকতে বলা হয়েছে। এছাড়া, প্রতিটি জেলায় রথযাত্রা প্রবেশের ১২ ঘণ্টা আগে সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে বিষয়টি সম্পর্কে অবহিত করার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

এদিন, ক্ষুব্ধ বিচারপতি বলেন, রথযাত্রা প্রসঙ্গে বিজেপি-র আবেদন যথার্থ গুরুত্ব দিয়ে বিচার করেনি রাজ্য এবং ‘যান্ত্রিকভাবে তা খারিজ করে দেওয়া হয়েছে’।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta high court conditionally approves bjps rath yatra in west bengal