scorecardresearch

বড় খবর

প্রশ্নের মুখে ১৫০০ চাকরিপ্রার্থীর ভবিষ্যত! দমকলে নিয়োগ নিয়ে কড়া নির্দেশ হাইকোর্টের

শিক্ষক নিয়োগের পর এবার দুর্নীতির অভিযোগ দমকলে।

প্রশ্নের মুখে ১৫০০ চাকরিপ্রার্থীর ভবিষ্যত! দমকলে নিয়োগ নিয়ে কড়া নির্দেশ হাইকোর্টের

এবার দমকল দফতরের নিয়োগের প্যানেল বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। পাবলিক সার্ভিস কমিশনকে বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চের নির্দেশ, আগের প্যানেল থেকে কোনও নিয়োগ করা যাবে না। সব অভিযোগ খতিয়ে দেখে সম্পূর্ণ নতুন প্যানেল প্রকাশ করতে হবে আগামী দু’মাসের মধ্য়ে।

১৫০০ পদে দমকলে নিয়োগের জন্য ২০১৮ সালে লিখিত পরীক্ষা হয়েছিল। পরে হয় মৌখিক পরীক্ষা। এই নিয়োগেই বড়সড় অনিয়ম হয়েছে বলে অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। ২০৩ জন কলকাতা হাইকোর্টে মামলা করেন। মামলাকীরেদর অভিযোগ, চাকরি দেওয়ার জন্য সংরক্ষণের তালিকায় জোর করে অসংরক্ষিত বা জেনারেল প্রার্থীর নাম ঢুকিয়ে দেওয়া হয়েছে। কয়েকটি প্রশ্নে ভুল ছিল, যা নিয়ে সমস্যা দেখা দেয়। তার সমাধান না করেই নিয়োগ প্রক্রিয়া চালানো হয়েছে। অনেক প্রার্থীই একই নম্বর পেয়েছেন। সে ক্ষেত্রে নিজেদের পছন্দের প্রার্থীকে মৌখিক পরীক্ষায় বেশি নম্বর দিয়ে চাকরির সুযোগ করে দেওয়া হয়েছে।

স্বাভাবিকভাবে দমকলে চাকরি প্রার্থীদের এই অভিযোগ মানতে চায়নি রাজ্য সরকারের আইনজীবী।

এর আগে দমকলের এই নিয়োগ সংক্রান্ত মামলায় হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়েছিল পাবলিক সার্ভিস কমিশনকে বা পিএসসি। হাইকোর্টের বেঁধে দেওয়া নির্দিষ্ট সময়ের মধ্যে পিএসসি দমকলে নিয়োগ সংক্রান্ত তথ্য দিতে পারেনি। ফলে পিএসসিকে ১০ হাজার টাকা জরিমানা করেছিল কলকাতা হাইকোর্ট।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta high court directs to cancel panel in west bengal fire brigade recruitment