বড় খবর

রাজ্যের ই-স্নান ব্যবস্থায় আস্থা, শর্ত সাপেক্ষে গঙ্গাসাগর মেলায় ছাড় হাইকোর্টের

সাগরে স্নানে বাঁধা না থাকলেও আদালতের নির্দেশ, পূর্ণ্যার্থীদের স্নান করতে প্রশাসনের তরফে যেন নিরুৎসাহিত করা হয়।

পূন্যস্নানের কয়েক ঘন্টা আগে শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার ছাড়পত্র দিল কলকাতা হাইকোর্ট। সাগরে স্নানে বাঁধা না থাকলেও আদালতের নির্দেশ, পূর্ণ্যার্থীদের স্নান করতে প্রশাসনের তরফে যেন নিরুৎসাহিত করা হয়।

গত ৪ জানুয়ারি গঙ্গাসাগর মেলা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেন অজয় দে। গঙ্গাসাগর মেলা চত্বরকে কনটেনমেন্ট জোন ঘোষণার ও ভিড় নিয়ন্ত্রণে গাইডলাইন জারির আর্জি জানান তিনি। যেহেতু গঙ্গাসাগরে একসঙ্গে বহু পুণ্যার্থী স্নান করবেন, তাই মামলার শুনানিতে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, করোনা ভাইরাস মানুষের মুখ ও নাক নিঃসৃত ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। অনেক মানুষ একসঙ্গে স্নান করতে সাগরে নামলে নাক ও মুখ নিঃসৃত ড্রপলেট সহজেই জলে মিশে যাবে। আর তার ফলেইউ একসঙ্গে বহু মানুষের সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকছে। এছাড়া বাতাসেও ড্রপলেট ছড়াতে পারে।

এর পরিপ্রেক্ষিতে রাজ্য প্রতিরোধমূলক কী পদক্ষেপ করেছে তা জানতে চায় হাইকোর্ট। জবাবে রাজ্য সরকারের তরফে ই-স্নানের কথা তুলে ধরা হয়। হলফনামা দিয়ে রাজ্য জানিয়েছে, এমনভাবে ই-স্নানের ব্যবস্থা করা হয়েছে যাতে তার মাধ্যমেই পূর্ণস্নান করা যায়।

রাজ্যের এই দাবিতে আস্থা রেখেছে কলকাতা হাইকোর্ট। তাই পুরো আয়োজন সতর্কতার সঙ্গে করতে বলে গঙ্গাসাগর মেলায় ছাড়পত্র দিয়েছে হাইকোর্ট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Calcutta high court gives permission of gangasagar mela on condition

Next Story
মন্ত্রীর নেতৃত্বে জাতীয় সড়ক অবরোধ, আটকে গেল ভ্যাকসিন বোঝাই গাড়ি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com