বড় খবর

টিকার দুটি ডোজ থাকলে অঞ্জলি এবং সিঁদুর খেলায় ছাড় হাইকোর্টের

Calcutta High Court: জোড়া টিকা এবং মুখে মাস্ক থাকলে পুজোর সব কাজে অংশগ্রহণের অনুমতি দিয়েছে আদালত।

প্রতীকী ছবি

Calcutta High Court: দুর্গাপুজোর আয়োজন এবং অংশগ্রহণে আরও কিছু বিধি শিথিল করল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার আদালত বলেছে, দুটি করোনার ডোজ নেওয়া থাকলে অঞ্জলি দেওয়া যাবে। তবে অবশ্যই মুখে পরতে হবে মাস্ক। সিঁদুর খেলার জন্যও একই বিধি কার্যকর। এদিন জানিয়েছে, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ। জোড়া টিকা এবং মুখে মাস্ক থাকলে পুজোর সব কাজে অংশগ্রহণের অনুমতি দিয়েছে আদালত।

পাশাপাশি মণ্ডপের ভিতরে জমায়েতের ক্ষেত্রে হাইকোর্টের নতুন নির্দেশ, ‘আগে থেকেই কমিটির কারা মণ্ডপে প্রবেশের অনুমতি পাবেন, সেই তালিকা টাঙানো থাকবে। পাশাপাশি ছোট মণ্ডপে সর্বাধিক ১৫ জন এবং বড় মণ্ডপের সর্বাধিক ৪৫ জন প্রবেশ করতে পারবেন।‘ সংশোধিত এই নির্দেশের বাইরে দর্শক প্রবেশের ক্ষেত্রে বাকি বিধি যেমন কার্যকর ছিল, সেটাই থাকবে। এমনটাই হাইকোর্ট সুত্রে খবর।

এদিকে, প্যান্ডেলে প্যান্ডেলে হাইকোর্টের বিধি কার্যকর এবং যান নিয়ন্ত্রণে এদিন বিশেষ বৈঠক করেছে কলকাতা পুলিশ। মণ্ডপে মণ্ডপে করোনা বিধি কার্যকরের ক্ষেত্রে পুজো কমিটির ভূমিকা দেখতেও নগরপাল সৌমেন মিত্রের নেতৃত্বে এই বৈঠক হয়েছে। বুধবারের শহরের কয়েকটি বড় পুজোর প্রস্তুতি খতিয়ে দেখেন নগরপাল। হাইকোর্টের বিধি কার্যকরে কমিটিগুলোর উদ্যোগ ঘুরে দেখতেই এই বিশেষ সফর। জানিয়েছে লালবাজারের একটি সুত্র।

পাশাপাশি দুর্গাপুজোর সময় বড় বিদ্যুৎ বিপর্যয় রুখতে এবং অগ্নিকাণ্ড এড়ািয়ে সুষ্ঠু ভাবে পুজো উদযাপনে বিশেষ কন্ট্রোল রুম খুলছে রাজ্য বিদ্যুৎ দফতর। মন্ত্রী অরূপ বিশ্বাসের উপস্থিতি বিদ্যুৎ ভবনের আধিকারিকদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Calcutta high court lifts some restriction over durga puja arrangements state

Next Story
ভ্যাকসিন হাতে দুর্গা, অসুর করোনা, সচেতনতার পাঠ দশভুজারDevi Durga carrying vaccine, Ashur played role as corona, unique Durga Idol making is going on at Tamluk
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com