scorecardresearch

বড় খবর

স্বরাষ্ট্রসচিবকে কড়া নির্দেশ, পুজোর আগেই ফরেন্সিক দফতরে নিয়োগ, না হলে রুল জারির হুঁশিয়ারি

কেন ওই পদগুলিতে নিয়োগ হয়নি? পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র দফতরের সচিব ভগবতীপ্রসাদ গোপালিকার কাছে তা জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট।

স্বরাষ্ট্রসচিবকে কড়া নির্দেশ, পুজোর আগেই ফরেন্সিক দফতরে নিয়োগ, না হলে রুল জারির হুঁশিয়ারি
কলকাতা হাইকোর্ট

ফরেন্সিক দফতরে দু’টি বিভাগ মিলিয়ে মোট শূন্যপদ ১৭টি। কেন ওই পদগুলিতে নিয়োগ হয়নি? পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র দফতরের সচিব ভগবতীপ্রসাদ গোপালিকার কাছে তা জানতে চেয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ। তবে সেখানেই থেমে থাকেননি বিচারপতিরা। অবিলম্বে ফরেন্সিক দফতরের একটি বিভাগের খালি থাকা ১০টি পদে নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে।৩০ সেপ্টেম্বরের মধ্যেই নিয়োগের কাজ শুরু করতে হবে বলে নির্দেশ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের। আর তা না হলেই আদালত অবমাননা রুল জারি করা হতে পারে রাজ্যের স্বরাষ্ট্রসচিবের বিরুদ্ধে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আজ- মঙ্গলবার দুপুর ২টোয় ফের স্বরাষ্ট্রসচিবকে আদালতে ভার্চুয়ালভাবে হাজিরা দিতে হবে। ওই সময়ের মধ্যে পিএসএসি চেয়ারম্যানের সঙ্গে তাঁকে কথা বলতে হবে। এরপর স্বরাষ্ট্রসচিবকে আদালতে নিশ্চিৎ করতে হবে যে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফরেন্সিক দফতরে নিয়োগ শুরু করা যাবে কি না।

কলকাতা হাইকোর্টে নারকোটিক্স ড্রাগস অ্যান্ড সাইকোট্রপিক সাবস্ট্যান্স (এনডিপিএস) আইনে একটি মামলা করেছিলেন জনৈক উৎপল সরকার। সেই মামলায় রাজ্যের ফরেন্সিক দফতরের কাছ থেকে রিপোর্ট চেয়েছিল আদালত। কিন্তু সেই রিপোর্ট সময় মতো জমা পড়েনি। রাজ্যের তরফে জানানো হয়েছিল যে, ফরেন্সিক দফতরে পর্যাপ্ত কর্মচারী না থাকায় রিপোর্ট দেওয়া যায়নি। সেই মামলার প্রেক্ষিতেই এ দিন সশরীরে হাজিরার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। হাজিরার সময়ই ফরেন্সিক দফতরে নিয়োগ সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta high court orders immediate recruitment in forensic department if not the rule will be issued