scorecardresearch

বড় খবর

বিপাকে প্রাথমিক শিক্ষা পর্ষদ, ডিএলএড কোর্সে ভর্তিতে স্থগিতাদেশ

কোর্স ঘিরে কী অভিযোগ?

বিপাকে প্রাথমিক শিক্ষা পর্ষদ, ডিএলএড কোর্সে ভর্তিতে স্থগিতাদেশ
পর্ষদের অস্বস্তি বাড়ল।

২০২২-২৩ শিক্ষাবর্ষে ডিএলএড কোর্সে ভর্তির জন্য আর কোনও আবেদন গ্রহণ করতে পারবে না প্রাথমিক শিক্ষা পর্ষদ। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ২০২২-২৩ শিক্ষাবর্ষে ডিএলএড কোর্সে ভর্তির বিষয়ে পর্ষদের নতুন বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের হয়। সেই মামলার শুনানিতে এদিন আদালত, ভর্তি প্রক্রিয়ার ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৫ জানুয়ারি।

যাঁরা ইতিমধ্যেই নতুন করে ভর্তির আবেদন করেছেন, তাঁদের কী হবে, তাঁরা কি ভর্তির সুযোগ পাবেন নাকি বাতিল হবে আবেদন? পুরোটাই নির্ভর করছে আদালতের নির্দেশের উপর।

২০২২ সালে শুরু হওয়া ডিএলএড কোর্স শেষ হবে ২০২৩ সালে। এনসিইটি-র গাইডলাইন অনুযায়ী ডিএলএড কোর্সের জন্য ২০০টি কর্মদিবস আবশ্যিক। কিন্তু গত ২৮ ডিসেম্বর পর্ষদ এই শিক্ষাবর্ষে ভর্তির জন্য নতুন করে আবেদন গ্রহণের ক্ষেত্রে বিজ্ঞপ্তি জারি করেছে। জানুয়ারির প্রথম থেকে এই আবেদন গ্রহণ শুরু হয়েছে। ৬ জানুয়ারি পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে। অভিযোগ, এই শিক্ষাবর্ষ শেষ হতে বাকি আর মাত্র কয়েক মাস। এমন পরিস্থিতিতে নতুন করে কীভাবে পর্ষদ ভর্তির আবেদনের জন্য বিজ্ঞপ্তি দিতে পারে? পাশাপাশি আবেদন ফি নিয়ে অভিযোগ রয়েছে। 

মামলাকারীদের দাবি, ডিএলএড কোর্সের ভর্তির আবেদন করতে জেনারেলদের জন্য ৩০০ টাকা ও তপসিলি জাতি ও উপজাতির জন্য লাগে ১৫০ টাকা। কিন্তু নতুনভাবে এই শিক্ষাবর্ষে আবেদনের জন্য নেওয়া হচ্ছে ৩০০০ টাকা। যা নিয়ে আপত্তি। পরবর্তী শুনানিতে সবপক্ষকেই ভর্তি প্রক্রিয়া সম্পর্কে নিজের বক্তব্য জানানোর কথা বলা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta high courts interim stay order in deled admission