scorecardresearch

বড় খবর

নজিরবিহীন, প্রশাসনের রক্তচক্ষু উড়িয়ে নিজেরাই ভোট করলেন কলকাতা মেডিক্যালের পড়ুয়ারা

প্রশাসন স্বীকৃতি না দিলেও ভোটের লাইনে শয়ে শয়ে ডাক্তারি পড়ুয়া।

নজিরবিহীন, প্রশাসনের রক্তচক্ষু উড়িয়ে নিজেরাই ভোট করলেন কলকাতা মেডিক্যালের পড়ুয়ারা
কলেজ অডিটোরিয়ামে চলছে ভোটগ্রহণ। ছবি- পার্থ পাল

ছাত্র সংসদ ভোট চলছে কলকাতা মেডিক্যাল কলেজে। সরকারি সিলমোহর না থাকলেও নিজেদের উদ্যোগেই প্রতীকি নির্বাচনের উদ্যোগ নেন ডাক্তারির পড়ুয়ারা। বিনায়ক সেন, সুজাত ভদ্র, বোলান গঙ্গোপাধ্যায়ের নজরদারিতে চলছে ভোটপ্রক্রিয়া। কলেজ অডিটোরিয়ামে এখনও পর্যন্ত নির্বিঘ্নেই হচ্ছে ভোট।

২০টি আসনে লড়ছেন মোট ৩১ জন প্রার্থী। চার বর্ষের প্রায় হাজার পড়ুয়া এই ভোট প্রক্রিয়ায় অংশ নিয়েছেন বলে খবর। টিএমসিপি ও ডিএস‌ও এই ভোটে অংশগ্রহণ করেনি। প্রশানের রক্তচক্ষুকে উপেক্ষা করে যেভাবে কলকাতা মেডিক্যাল কলেজে ভোট হচ্ছে তা বেশ তাৎপর্যপূর্ণ।

আন্দোলনকারী ও ডাক্তারির পড়ুয়াদের দাবি, প্রশাসনের স্বীকৃতি না মিললেও এই ভোট সরকারের কাছে বিশেষ বার্তা পৌঁছে দেবে। রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে ভছাত্র সংসদ নির্বাচন এখনও আটকে রয়েছে। ভোটের দাবিতে সরব বিরোধী শিবির। এই প্রেক্ষাপটে কলকাতা মেডিক্যাল কলেজের ভোট অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে পথ দেখাতে পারে বলে মনে করা হচ্ছে।

নির্দিষ্ট দিন ঘোষণা করেও কলকাতা মেডিক্যাল কলেজের ছাত্র সংসদ ভোট স্থগিত বলে জানিয়েছিল সরকার। মানেননি কলকাতা মেডিক্যাল কলেজের পড়ুয়ারা। ভোটের দাবিতে আবেদন-নিবেদনে কাজ না হওয়ায় আন্দোলকারী ডাক্তারির পড়ুয়ারা অনশনে বসেছিলেন। ১২দিন ধরে চলে অনশন। কিন্তু তাতেও কাজের কাজ হয়নি। যদিও পড়ুয়াদের অন্দোলনের চাপে কলেজের অধ্যক্ষ ও হাসপাতালের সুপার স্বাস্থ্যভবন থেকে কাজ চালাচ্ছেন। এই প্রেক্ষাপটে অনশনের বদলে নিজেরাই ভোটের উদ্যোগ নেয় ডাক্তারির পড়ুয়ারা। স্বচ্ছতা বজায়ে নজরদারির জন্য বিশিষ্টদের কাছে আবেদন করা হলে রাজি হন বিনায়ক সেন, সুজাত ভদ্র, বোলান গঙ্গোপাধ্যায়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta medical college studets union election updates