সিবিআইয়ের নজরে ফের শুভাপ্রসন্ন, বুধবার হাজিরা দেওয়ার নির্দেশ

সারদাকাণ্ডে ফের সিবিআইয়ের তলব শুভাপ্রসন্নকে। বুধবার সিজিও কমপ্লেক্সে হাজিরা দেবেন তিনি।

By: Kolkata  Updated: July 8, 2019, 11:40:38 AM

লোকসভা নির্বাচন মিটতেই ফের তদন্তের গতি বাড়াল সিবিআই। বিভিন্ন বেআইনি অর্থলগ্নী সংস্থায় তল্লাশি চালানোর পাশাপাশি সারদাকান্ড এবং রোজভ্যালিকান্ড নিয়েও নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত শুক্রবারই সারদাকান্ডে নাম জড়ানো চিত্রশিল্পী শুভাপ্রসন্নকে তলব করে সিবিআই। তদন্তকারী সংস্থার তলবে সাড়া দিয়ে সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার পর তাঁকে প্রায় ঘন্টা চারেক জিজ্ঞাসাবাদ করে সিবিআই। সেই বয়ান খতিয়ে দেখে আগামী বুধবার ফের শুভাপ্রসন্নকে হাজিরা দেওয়ার নির্দেশ দেয় সিবিআই। এর আগে সারদাকান্ড নিয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তাঁকে জিজ্ঞাসাবাদ করে।

আরও পড়ুন বিধাননগরে প্রশাসনিক জটিলতা, ‘সব্যসাচী’তে আস্থা নেই দলের

সূত্রের খবর, সম্প্রতি জিজ্ঞাসাবাদে টিভি চ্যানেলের প্রসঙ্গ ওঠে। কেন লোকসানে চলা ওই টিভি চ্যানেলটি প্রায় ৬ কোটি টাকা দিয়ে কিনেছিলেন সারদা-কর্তা সুদীপ্ত সেন, সেই বিষয়ে সংশয় দূর করতেই মূল জিজ্ঞাসাবাদ করা হয়। তবে সিবিআইয়ের এই প্রশ্নের জবাবে শুভাপ্রসন্ন যে উতর দেন তাতে সন্তুষ্ট হননি তদন্তকারী আধিকারিকরা। উল্লেখ্য, টিভি চ্যানেলটি সারদা কর্তা কিনে নিলেও তা সম্প্রচারিত হয়নি। তার পাশাপাশি চ্যানেলটির যা বাজারদর ছিল তা সুদীপ্ত সেনের ক্রয়কারী অর্থমূল্যের থেকে অর্ধেকেরও কম দাম হওয়া উচিত বলেই মনে করছেন কেন্দ্রীয় তদন্তকারী এই সংস্থাটি। কোন ক্ষমতাবলে একটি মৃতপ্রায় টিভি চ্যানেলকে বাজারমূল্যের চেয়ে অতিরিক্ত অর্থমূল্যে কিনেছিলেন সারদা কর্তা? কে বা কারা এর নেপথ্যে রয়েছে তাদেরকেই সন্ধান করছে সিবিআই।

তবে সিবিআই সূত্রের খবর, তদন্তকারী আধিকারিকরা মনে করছেন ‘শাসক ঘনিষ্ট’ এই চিত্রশিল্পী কোনও বিশেষ প্রভাব খাটিয়েই এই চ্যানেলটি ক্রয় করতে সক্ষম হয়েছিলেন। অভিযোগ একই সঙ্গে শুভাপ্রসন্নর ‘আর্টস একরে’ কে কে অর্থ লগ্নী করেছিল তাও জানতে চায় তদন্তকারীরা। তাদের ধারণা সেখানে যে বিপুল পরিমাণ লগ্নি হয়েছে সেই অর্থের উৎস জানলে নতুন তথ্য বেরিয়ে আসবে তাই ফের সিবিআই তলব করে চিত্রশিল্পী শুভাপ্রসন্নকে। সূত্রের খবর, এই চিত্রশিল্পী সিবিআই আধিকারিকদের জানিয়েছেন তিনি তদন্তে সবরকম সাহায্য করতে বুধবার সিবিআই দফতরে যাবেন। অন্যদিকে, জমি কেনা-বেচা সম্পর্কিত বিষয়ে রোজভ্যালিকাণ্ডে অভিযুক্ত তথা লোকসভা নির্বাচনে তমলুকের কংগ্রেস প্রার্থী লক্ষ্মণ শেঠকে জিজ্ঞাসাবাদ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইডি সূত্রের খবর, রোজভ্যালির সঙ্গে জমি কেলেঙ্কারিতে তিনি অভিযুক্ত। বাম জমানায় জমি কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। এ সংক্রান্ত লেনদেনে যুক্ত ছিল রোজভ্যালি সংস্থার নামও, এমনটাই খবর। সেই বিষয়েও আরও বিস্তারিত জানার চেষ্টা করেন ইডির তদন্তকারীরা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cbi and ed interrogates artist subhaprasanna for sarada scam

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Big News
X