scorecardresearch

বড় খবর

লালন মৃত্যুতে CID তদন্তে প্রবল ক্ষোভ, তথ্য নষ্টের আশঙ্কা, ‘বিহিত’ চেয়ে কোর্টে CBI

লালন শেখ মৃত্যু তদন্তে CID তদন্তে অনাস্থা CBI-এর।

লালন মৃত্যুতে CID তদন্তে প্রবল ক্ষোভ, তথ্য নষ্টের আশঙ্কা, ‘বিহিত’ চেয়ে কোর্টে CBI
লালন মৃত্যু মামলায় রাজ্য পুলিশের তদন্তের ক্ষুব্ধ সিবিআই।

লালন শেখ মৃত্যু মামলায় রাজ্য পুলিশের তদন্তের ধরনে যারপরনাই ক্ষুব্ধ সিবিআই। রাজ্য পুলিশ লালন-মৃত্যুর তদন্ত প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে থাকলে প্রমাণ লোপাটেরও আশঙ্কা কেন্দ্রীয় এজেন্সির। এমনকী রাজ্য পুলিশ লালন মৃত্যুর তদন্ত ভুল পথে নিয়ে যেতে চাইছে বলেও আদালতে নালিশ জানিয়েছেন সিবিআই আইনজীবী। আগামী সোমবার হাইকোর্টে ফের এই মামলার শুনানি।

বীরভূমের রামপুরহাটের বগটুই গ্রামে ১০ জনকে জীবন্ত পুড়িয়ে মারার ঘটনায় অন্যতম প্রধান অভিযুক্ত ছিল লালন শেখ। ঘটনার ৯ মাস পর সিবিআই তার নাগাল পায়। বোলপুরে সিবিআই হেফাজতে থাকাকালীন লালন শেখের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। লালন আত্মঘাতী হয়েছে বলে দাবি সিবিআইয়ের। তবে লালন মৃত্যুতে সিবিআইকেই কাঠগড়ায় তুলেছেন তাঁর স্ত্রী রেশমা বিবি। রেশমার অভিযোগের ভিত্তিতেই লালন মৃত্যুর তদন্ত শুরু করে সিআইডি।

লালনের মৃত্যুর তদন্তে ইতিমধ্যেই সিবিআই আধিকারিকদের জিজ্ঞাসাবাদ করেছেন সিআইডির আধিকারিকরা। এদিন কলকাতা হাইকোর্টে সিবিআই আইনজীবী অভিযোগে জানান, লালন মৃত্যু তদন্তে সিবিআই অফিসারদের হেনস্থা করা হচ্ছে। তদন্ত ভুল পথে চালিত করার চেষ্টা চলছে বলেও অভিযোগ সিবিআই কৌঁসুলির।

আরও পড়ুন- বন্দে ভারতে পাথর নিক্ষেপ, তৃণমূলকে দুষেও শেষমেশ ঢোক গিললেন দিলীপ!

যদিও এদিন বিচারপতি জয় সেনগুপ্ত অবশ্য জানান, সিবিআই অফিসারদের আইনি রক্ষাকবচ দেওয়া রয়েছে। রাজ্যের সংস্থার তদন্ত নিয়ে সিবিআইয়ের আশঙ্কা প্রসঙ্গেও প্রশ্ন তোলেন তিনি। তবে লালন মৃত্যু তদন্তের কেস ডায়েরি চেয়ে পাঠিয়েছেন তিনি। আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন- অবশেষে স্বস্তি, ‘যোগ্য’ প্রার্থীদের সুপারিশপত্র দেওয়া শুরু এসএসসি-র

উল্লেখ্য, সিবিআই হেফাজতে লালন শেখের মৃত্যুর পর থেকেই তুমুল বিতর্ক তৈরি হয়। লালনকে খুন করেছে কেন্দ্রের এজেন্সি, অভিযোগে সরব লালনের স্ত্রী ও পরিবার। আদালতের অনুমতি নিয়েই লালন মৃত্যুর তদন্ত শুরু করে সিআইডি। তবে আইনি রক্ষাবকচ থাকলেও সিবিআই আধিকারিকদের সিআইডি এই মামলায় অযথা হয়রানি করছে বলে অভিযোগ। এমনকী লালন মৃত্যু সংক্রান্ত সব নথিও সিআইডি নষ্ট করার চেষ্টা করছে বলে এদিন আদালতে সরব হন সিবিআই আইনজীবী।

আরও পড়ুন- ‘তৃণমূলের আমলে প্রতিটি স্তরে কাটমানি-সংস্কৃতি’, জলপাইগুড়ি-কাণ্ডে সুর চড়ালেন মালব্য

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Cbi does not trust cid investigation in lalan sheikh death