বড় খবর

ভোট পরবর্তী সন্ত্রাস তদন্তে জেলায়-জেলায় CBI হানা

কলকাতা হাইকোর্টের নির্দেশে রাজ্যে ভোট পরবর্তী সন্ত্রাস মামলার তদন্ত করছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই।

cbi gives chargesheet in nadias bjp worker Palash Mandal death case
ফাইল ছবি

শনিবারের পর রবিবারও ভোট পরবর্তী সন্ত্রাস মামলার তদন্তে জেলায়-জেলায় অভিযানে সিবিআই। এদিন দক্ষিণ ২৪ পরগনার জয়নগর, সোনারপুরে হানা দেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রতিনিধিরা। এরই পাশাপাশি সিবিআইয়ের অন্য একটি দল এদিন অভিযান চালায় কোচবিহার ও হাওড়ায়। অশান্তির ঘটনায় নিহত ও আক্রান্তদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন তদন্তকারী অফিসাররা। আক্রান্তদের পরিবারের কাছ থেকে বেশ কিছু নথিও সংগ্রহ করেন তদন্তকারীরা। রাজ্যে ভোট পরবর্তী সন্ত্রাস তদন্তে আরও ৭টি মামলা রুজু করেছে সিবিআই।

কলকাতা হাইকোর্টের নির্দেশে রাজ্যের ভোট পরবর্তী সন্ত্রাস মামলার তদন্ত করছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই। আগামী ৬ সপ্তাহের মধ্যে হাইকোর্টে তদন্তের প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে। সেই মতো তদন্তের কাজে গতি আনতে সচেষ্ট এই কেন্দ্রীয় সংস্থা। শনিবারও রাজ্যের নানা প্রান্ত ঘুরে অভিযান চালিয়েছে সিবিআই। শনিবার উত্তর ২৪ পরগনার ভাটপাড়া, বীরভূমের কাঁকরতলা, নদিয়ার চাপড়ায় গিয়েছিলেন কেন্দ্রীয় তদন্ত সংস্থার সদস্যরা। বিভিন্ন ঘটনাস্থল পরিদর্শনের পাশাপাশি অভিযোগকারীদের বাড়িতে গিয়ে তাঁদের সঙ্গে কথা বলেন তদন্তকারীরা।

শনিবারের পর রবিবারও সন্ত্রাস মামলার তদন্তে রাজ্যের একাধিক জেলায় অভিযান সিবিআই দলের। এদিন তদন্ত সংস্থার একটি দল গিয়েছিল কোচবিহারের তুফানগঞ্জের চিলাখানায়। ৫ মে চিলখানার একটি ভুট্টা খেতের মধ্যে মেলে তৃণমূল কর্মী শাহিনুর রহমানের দেহ। বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই শাহিনুরকে খুন করেছে বলে অভিযোগ তোলে তৃণমূল। মৃতের পরিবারেরও একই অভিযোগ। এদিন ঘটনাস্থল ঘুরে দেখার পাশাপাশি নিহত তৃণমূলকর্মীর পরিবারের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।

আরও পড়ুন- “মতানৈক্য হলেও তৃণমূল ছাড়িনি”, জোড়াফুলে ফিরে বললেন সোমেন-জায়া

সিবিআইয়ের অন্য একটি দল এদিন গিয়েছিল দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে। আরও একটি দল যায় সোনারপুরে। খেয়াদহে বিজেপি কর্মী নির্মল মণ্ডলকে খুন করা হয় বলে অভিযোগ। এমনকী নির্মল মণ্ডলের পরিবারের বেশ কয়েকজন সদস্য এখনও বাড়িছাড়া বলেও অভিযোগ ওঠে। এদিন নিহত বিজেপি কর্মীর পরিবারের সদস্যদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন তদন্তকারীরা। এমনকী এলাকার বেশ কয়েকজন বাসিন্দার সঙ্গেও আলাদা করে কথা বলেন তাঁরা।

একইভাবে এদিন হাওড়ার বেলগাছিয়ায় এক বিজেপি কর্মীর বাড়িতে যায় সিবিআই দল। বিজেপি কর্মীর বাড়িতে দুষ্কৃতীরা চড়াও হয়ে ভাঙচুর করেছিল বলে অভিযোগ। বিজেপি কর্মীর স্ত্রীর চোখে আঘাত লাগে। সেই ঘটনা নিয়ে থানাতেও অভিযোগ দায়ের হযেছে। এদিন ওই বিজেপি কর্মীর বাড়িতে গিয়ে কথা বলেন সিবিআই তদন্তকারীরা। ঘটনার বিস্তারিত বিবরণ নিয়েছেন তদন্তকারীরা।

রাজ্যে বিধানসভা ভোটের ফল প্রকাশের পর থেকে বিভিন্ন এলাকায় সন্ত্রাস চলছে বলে অভিযোগ ওঠে। পরপর সেই অভিযোগের ভিত্তিতে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে আসে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল। রাজ্যের বিভিন্ন প্রান্ত ঘুরে পরিস্থিতি সম্পর্কে একটি রিপোর্ট ওই দলটি জমা দেয় কলকাতা হাইকোর্টে। ভোট পররবর্তী সন্ত্রাস নিয়ে এরপর খুন, ধর্ষণের মতো গুরুত্বপূর্ণ তদন্তগুলির দায়িত্ব কেন্দ্রীয় সংস্থা সিবিআইয়ের হাতে তুলে দেয় হাইকোর্ট। অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ মামলাগুলির তদন্তে সিট গঠন করা হয়। অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে সিটকে ঘটনার তদন্ত করার নির্দেশ দেয় আদালত। আগামী ৬ সপ্তাহের মধ্যে সিবিআই ও সিটকে তদন্তের প্রাথমিক রিপোর্ট হাইকোর্টে জমা দিতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Cbi team raided varius part of bengal for post poll violence investigation

Next Story
নয়া নজির বাংলার, মাউন্ট ইউনাম শীর্ষে রাজ্যের ছয় পর্বতারোহীSiliguris six mountainer reached top of the mount unam
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com