scorecardresearch

বড় খবর

বঞ্চনা অভিযোগ উড়িয়ে ‘মু-তোড়’ জবাব’? বাংলায় প্রায় ৯ হাজার কোটি টাকা ঢালল কেন্দ্র

বিরাট স্বস্তিতে রাজ্য সরকার। বাংলাকে বিপুল পরিমাণ টাকা দিল কেন্দ্রের মোদী সরকার।

বঞ্চনা অভিযোগ উড়িয়ে ‘মু-তোড়’ জবাব’? বাংলায় প্রায় ৯ হাজার কোটি টাকা ঢালল কেন্দ্র
পশ্চিমবঙ্গ সরকারকে বিপুল পরিমাণ টাকা বরাদ্দ কেন্দ্রের।

বিরাট স্বস্তি রাজ্যের। পশ্চিমবঙ্গ সরকারকে করের অংশ বাবদ বিপুল পরিমাণ টাকা বরাদ্দ কেন্দ্রের মোদী সরকারের। জানা গিয়েছে, এই পর্বে রাজ্য সরকারকে ৮,৭৭৭ কোটি টাকা দেবে কেন্দ্রীয় সরকার। রাজ্য থেকে কেটে নেওয়া করের একটি অংশই রাজ্যকে ফেরত দিচ্ছে কেন্দ্র। পঞ্চদশ অর্থ কমিশনের নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় সরকারের থেকে এই টাকা পাচ্ছে রাজ্য সরকার।

কেন্দ্রীয় করের অংশ বাবদ এবার পশ্চিমবঙ্গ সরকারের জন্য বিপুল পরিমাণ টাকা বরাদ্দ মোদী সরকারের। যদিও রাজ্যের দাবি, বিভিন্ন প্রকল্পে মোট পাওনার তুলনায় এই টাকা কিছুই নয়। উল্লেখ্য, পণ্য বা নানা পরিষেবার উপর বিভিন্ন রাজ্য থেকে কেন্দ্রীয় সরকার শুল্ক আদায় করে থাকে। পঞ্চদশ অর্থ কমিশনে বলা আছে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলি থেকে মোট যে পরিমাণ শুল্ক আদায় করবে তার মধ্যে ৪১ শতাংশ টাকা রাজ্য সরকারগুলিকেই ফিরিয়ে দিতে হবে। সুতরাং, নিয়ম মেনেই এই টাকা দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন- বেশি রাতে শুভেন্দুর কনভয়ের পিছনে এরা কারা? দু’জনকে ধরে দফায়-দফায় জেরা

শুধু পশ্চিমবঙ্গকেই নয়। এই পর্বে উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশের রাজ্য সরকারের জন্যও কেন্দ্রীয় করের একটা অংশ বরাদ্দ করেছে মোদী সরকার। জানা গিয়েছে, মোট ১ লক্ষ ১৬ হাজার ৬৬৫ কোটি টাকা রিলিজ করেছে কেন্দ্র। যার মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের ভাগে পড়েছে ৮ হাজার ৭৭৭ কোটি টাকা। সবচেয়ে বেশি টাকা পেয়েছে যোগী আদিত্যনাথের রাজ্য উত্তরপ্রদেশ। গোবলয়ের সবচেয়ে বড় রাজ্যে কেন্দ্রীয় করের একাংশ বাবদ ২০ হাজার ৯২৯ কোটি টাকা দিচ্ছে মোদী সরকার। একইভাবে বিহার সরকার পাচ্ছে ১১ হাজার ৭৩৪ কোটি টাকা, মধ্যপ্রদেশের জন্য বরাদ্দ হয়েছে ৯ হাজার ১৫৮ কোটি টাকা।

বাংলায় ১০০ দিনের কাজ-সহ নানা প্রকল্পে কেন্দ্রীয় সাহায্য বন্ধ রাখা হয়েছে বলে অভিযোগ। শুধু তাই নয়, কেন্দ্রীয় সাহায্য বন্ধ থাকায় এরাজ্যে ১০০ দিনের কাজ বন্ধ হয়ে গেছে। ১০০ দিনের কাজে তালিকাভুক্তদের জন্য বিকল্প কর্মসংস্থানের বন্দোবস্ত করেছে রাজ্য সরকার। মোদী সরকার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়েই রাজ্যকে বিভিন্ন খাতে টাকা পাঠানো থেকে বঞ্চিত করে রেখেছে বলে অভিযোগ তৃণমূলের।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Central govt allotted 8777 crore rupees to the wb govt by sharing tax