scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

মমতার লাগাতার চাপ, দীর্ঘ ৮ মাস পর আবাস যোজনায় রাজ্যকে ৮,২০০ কোটি দিচ্ছে কেন্দ্র

বঙ্গ বিজেপি এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বাধা সত্ত্বেও কেন্দ্র শেষ পর্যন্ত রাজ্যকে প্রাপ্য টাকা বরাদ্দ করেছে।

মমতার লাগাতার চাপ, দীর্ঘ ৮ মাস পর আবাস যোজনায় রাজ্যকে ৮,২০০ কোটি দিচ্ছে কেন্দ্র
বৈঠকে মোদী-মমতা। ফাইল ছবি

লাগাতার প্রাপ্য টাকার জন্য গলা চড়াচ্ছিলেন মুখ্যমন্ত্রী। সরকারি অনুষ্ঠান, সভা থেকে কেন্দ্র ও বিজেপিকে নিশানাও করেছিলেন প্রাপ্য টাকা আটকে রাখার জন্য টানা ৮ মাস দাবি নিয়ে সোচ্চার হওয়ার পর ফল পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী আবাস যোজনায় রাজ্যকে ৮ হাজার ২০০ কোটি বরাদ্দ করল কেন্দ্র।

দীর্ঘ ৮ মাস ধরে এই কেন্দ্র এই প্রকল্পের টাকা বন্ধ করে রেখেছিল। কেন্দ্রীয় প্রকল্পের টাকা বন্ধ করে রাখায় গতকালও সরব হন মমতা। শেষপর্যন্ত মমতার চাপে নতিস্বীকার কেন্দ্রের। বঙ্গ বিজেপি এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বাধা সত্ত্বেও কেন্দ্র শেষ পর্যন্ত রাজ্যকে প্রাপ্য টাকা বরাদ্দ করেছে বলে খবর। পঞ্চায়েত ভোটের আগে নিঃসন্দেহ এটা বড় খবর।

উল্লেখ্য, ২০১৫ সালে চালু হয় এই আবাস যোজনা প্রকল্প। এই মাধ্যমে আর্থিক ভাবে দুর্বল, পিছিয়ে পড়া মানুষদের জন্য স্বল্পমূল্যে বাড়ি তৈরি করে দেওয়া হয়। এই প্রকল্পের ৬০ শতাংশ কেন্দ্র দেয়, বাকিটা রাজ্য সরকার। একুশের নির্বাচনের পর থেকে কখনও কেন্দ্রীয় প্রকল্পের নামবদল আবার কখনও টাকা নয়ছয়ের অভিযোগে প্রকল্পের বরাদ্দ বন্ধ রাখে কেন্দ্র। রাজ্য সরকার টাকা নয়ছয় করেছে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে চিঠি লিখে সরব হন শুভেন্দু অধিকারী। তার পরই কেন্দ্র টাকা দেওয়া বন্ধ করে দেয়।

আরও পড়ুন মোদীকে কী বলতে দিল্লি যাবেন তিনি? আগেভাগে খোলসা করলেন মমতা

সম্প্রতি, ঝাড়গ্রাম সফরে গিয়ে স্থানীয়দের প্রশ্নের মুখে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাড়ি পাইনি, বাড়ির টাকা প্রশাসন দিচ্ছে না বলে অভিযোগ শুনতে হয় মমতাকে। তাঁদের সামনে দাঁড়িঁয়েই কেন্দ্র টাকা দিচ্ছে না বলে ফের সরব হন মমতা। অবশেষে রাজ্যের দাবি মেনে আবাস যোজনার টাকা বরাদ্দ করল কেন্দ্র। তবে এই টাকা যে যথেষ্ট নয় তা নিয়ে সরব হয়েছে শাসকদল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Centre approves rs 8200 cr to west bengal for pmay scheme