বড় খবর

ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ, উদ্বেগ জানিয়ে বাংলা-অসম সরকারকে চিঠি কেন্দ্রের

গত ২৪ ঘণ্টায় বাংলায় বাড়ল দৈনিক সংক্রমণ, হাইজাম্প মৃত্যুর সংখ্যায়।

Centre warns Bengal, Assam govts as Covid cases spike
দুর্গাপুজোর পর বাংলায় ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। এক্সপ্রেস ফটো- শশী ঘোষ

উৎসবের মরশুমে বাংলা এবং অসমে ঊর্ধ্বমূখী করোনা গ্রাফ। উদ্বিগ্ন কেন্দ্র দুই রাজ্যের সরকারকে সতর্ক করল করোনা পরিস্থিতি নিয়ে। দুই রাজ্যের সরকারকে সাপ্তাহিক সংক্রমণের হার এবং টেস্টিংয়ের সংখ্যা কমে যাওয়া নিয়ে পর্যালোচনা করার নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। মন্ত্রকের আরও উদ্বেগ, কোভিডবিধি কঠোর ভাবে প্রয়োগ করতে হবে রাজ্য প্রশাসনকে।

অসম এবং বাংলার মুখ্যসচিবকে গত ২৬ অক্টোবর স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব আরতী আহুজা চিঠি লিখেছেন। সেই চিঠিতে গত সাতদিনের দৈনিক সংক্রমণ বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আরতি। ২৫ অক্টোবর পর্যন্ত গত চার সপ্তাহে ঊর্ধ্বমুখী পজিটিভিটি রেট নিয়েও আশঙ্কার কথা বলা হয়েছে। এর আগে গত ২২ অক্টোবর কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ পশ্চিমবঙ্গ সরকারকে চিঠিতে কলকাতায় দুর্গাপুজোর পর করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

এবারের চিঠিতে আরতি আহুজা কলকাতা ও হাওড়ার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ এই দুটি জেলায় দৈনিক সংক্রমণ ঊর্ধ্বমুখী। তিনি উল্লেখ করেছেন, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে ৪১ শতাংশ সংক্রমণ বৃদ্ধি হয়েছে। ২০-২৬ অক্টোবর পর্যন্ত ৬,০৪০ জন আক্রান্ত হয়েছেন। সেই তুলনায় আগের সপ্তাহে ১৩-১৯ অক্টোবর ৪,২৭৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন বাংলায়। গত চার সপ্তাহের সংক্রমণ বৃদ্ধির আগাম আভাস পাওয়া গিয়েছে। ২৮ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর ১.৯৩ শতাংশ সংক্রমণের হার ছিল। সেই তুলনায় চলতি সপ্তাহে সেটা বেড়ে হয়েছে ২.৯৩ শতাংশ।

এছাড়াও বাংলায় অনেকটাই কমেছে টেস্টিংয়ের সংখ্যা। ২৮ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর সময়ে রাজ্যে টেস্ট হয়েছে ২ লক্ষ ৬২ হাজার ৩১৯ জনের। ১৯ অক্টোবর থেকে ২৫ অক্টোবর সেটা কমে হয়েছে ২ লক্ষ ৬১ হাজার ৫১৫। অর্থাৎ চলতি সপ্তাহে গত চার সপ্তাহ আগের তুলনায় ১ হাজার কম টেস্ট হয়েছে।

আরও পড়ুন কালীপুজো ও ছটপুজোয় নাইট কার্ফুতে ছাড়, বাকি মাস জারি থাকবে বিধিনিষেধ

এদিকে, রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, শনিবার অনেকটাই বাড়ল দৈনিক মৃত্যুর সংখ্যা। বাংলায় একদিনে আক্রান্ত হয়েছেন ৯৮০ জন। গতকাল এই সংখ্যাটা ছিল ৯৮২। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লক্ষ ৯১ হাজার ৯৯৪। সক্রিয় রোগীর সংখ্যা ৮,২২৩। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু হয়েছে ১৩ জনের। গতকালের তুলনায় ৫ বেশি। রাজ্যে একদিনে সুস্থ হয়েছেন ৮৮০ জন।

কলকাতা ও উত্তর ২৪ পরগনার করোনা সংক্রমণের হার উদ্বেগ বাড়াচ্ছে প্রশাসনের। তিলোত্তমায় একদিন নতুন করে আক্রান্ত ২৭২ জন। মৃত্যু হয়েছে ৪ জনের। উত্তর ২৪ পরগনায় এই সময় পর্বে আক্রান্ত ১৪৮ জন। মৃত্যু হয়েছে ৫ জনের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Centre warns bengal assam govts as covid cases spike

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com