scorecardresearch

বাধাহীন পথে তৈরির দোরগোড়ায় ‘মোকা’, আজই চার জেলায় বৃষ্টির পূর্বাভাস

ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে আজই। বঙ্গে ফের এক ঘূর্ণিঝড়ের ভ্রূকূটি।

cyclone mocha alert west bengal weather update 11 may 2023
সাগরে ঘনাচ্ছে 'বিপদ'। প্রতীকী ছবি।

ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে আজই। বঙ্গে ফের এক ঘূর্ণিঝড়ের ভ্রূকূটি। এই মুহূর্তে বঙ্গোপসাগরে ঘূর্মিঝড় ‘মোকা’ তৈরির সবরকম অনুকূল পরিস্থিতি রয়েছে। আর কয়েক ঘণ্টার মধ্যেই পরবর্তী পরিস্থিতি সম্পর্কে আরও কিছুটা ধারণা মিলতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। যদিও ঘূর্ণিঝড় মোকাবিলায় ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ করা হয়েছে। মৌসম ভবনের সতর্কবার্তা পেয়ে আগেভাগে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে রাজ্য প্রশাসন।

বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত গভীর নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা প্রবল। ইতিমধ্যেই এব্যাপারে বেশ কিছু আপডেটও এসেছে। এখনও পর্যন্ত মৌসম ভবনের যা নিরীক্ষণ তাতে দেশের উপকূলবর্তী চার রাজ্যে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ুর পাশাপাশি পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় ঝড়ের দাপট দেখা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন- রাজপথে DA আন্দোলনকারীরা, মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে দিয়ে মহামিছিল

শনিবারই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। যদিও রাজ্যের তাপমাত্রা কিন্তু বাড়ছে। গরমের অনুভূতি শহর থেকে জেলায়। এরই মধ্যে বৃষ্টির পরিস্থিতিও তৈরি হয়েছে রাজ্যের বেশ কয়েকটি জেলায়। আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার দুই বর্ধমানের পাশাপাশি বৃষ্টিতে ভিজতে পারে বীরভূম, মুর্শিদাবাদও। যদিও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে শনিবার বৃষ্টির সম্ভাবনা খুবই ক্ষীণ।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Chances of rainfall in several district know cyclone mocha update