scorecardresearch

বড় খবর

বিচারপতি মান্থার এজলাসে ঢুকতে বাধা: একগুচ্ছ নির্দেশ জারি

একনজরে জানুন হাইকোর্টের নির্দেশ-

বিচারপতি মান্থার এজলাসে ঢুকতে বাধা: একগুচ্ছ নির্দেশ জারি
বিচারপতি রাজাশেখর মান্থা।

কলকাতা হাইকোর্টে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের বাইরে আইনজীবীদের একাংশের ‘তাণ্ডবে’র ঘটনায় আগেই আদালত অবমাননার রুল জারি হয়েছিল। এবার ওই মামলায় তিন বিচারপতির বেঞ্চ একাধিক নির্দেশ জারি করেছে।

একনজরে হাইকোর্টের নির্দেশ-

  • হাইকোর্ট চত্বরে কোনও মিটিং-মিছিল করা যাবে না।
  • পোস্টার মারা যাবে না। এই নির্দেশ কার্যকর করার ভার দেওয়া হয়েছে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের।
  • কলকাতার পুলিশ কমিশনারকে রিপোর্ট দিয়ে জানাতে হবে বিচারপতির বাড়ির সামনে পোস্টার মারার ঘটনায় তদন্ত কত দূর।
  • এই মামলার পরবর্তী শুনানি ২রা ফেব্রুয়ারি। তাঁর আগে লেক থানা এবং কলকাতা হাইকোর্টের অ্যাসিস্টানস কমিশনার অফ পুলিশের কাছে রিপোর্ট তলব।

গত ৯ জানুয়ারির বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের সামনে ঘটনায় সিসি ক্যামেরার ফুটেজ সংরক্ষণ করে রাখা হয়েছে কিনা জানতে তলব করা হয় রেজিস্ট্রার জেনারেলকে। তিনি জানিয়েছেন ৯, ১০ ও ১১ জানুয়ারির ফুটেজ চেয়ে আবেদন জানানো হয়েছে। আদালতের স্পষ্ট নির্দেশ, সিসি ক্যামেরার ফুটেজ এবং স্টিল ছবি সংরক্ষণ করে রাখতে হবে।

বিচারপতি মান্থার যোধপুর পার্কের বাড়ির সামনে পোস্টারিংয়ের ঘটনায় লেক থানার পুলিশকে তদন্তের যাবতীয় রিপোর্ট আদালতে জমা দিতে হবে।

রিপোর্ট আকারে পুলিশকে জানাতে হবে, যেসব পোস্টার হাইকোর্ট চত্বর ও বিচারপতির বাড়ির সামনে লাগানো হয়েছিল সেসব কোথায় ছাপা হয়েছে, কারা তা লাগিয়েছিল, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই বার কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধি দল হাইকোর্ট এবং যোধপুর পার্কে বিচারপতি মান্থার বাড়ির আশপাশের এলাকা পরিদর্শন করে গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Chaos outside high court room several order