scorecardresearch

বড় খবর

ধর্নায় রাত জাগার পর ইকো পার্ক কটেজে নিদ্রাযাপন মমতার

পশ্চিম মেদিনীপুরের শালবনিতে কারখানা উদ্বোধন করে সন্ধ্যা ছটায় ইকো পার্কে ঢোকেন মুখ্যমন্ত্রী। তার পর একে একে শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা, রমেশ কুমার জুনেজা সহ বিভিন্ন রাষ্ট্রদূতের সঙ্গে  সামান্য কথাবার্তা বলেন মুখ্যমন্ত্রী।

নিউ টাউন সেজে উঠেছে
খোলা আকাশের নিচে ‘স্ট্রিট ফাইটার’ মমতার রাত জাগার পর মাঝে গিয়েছে একটা দিন। বুধবারের রাত তিনি কাটালেন ইকো পার্কের কটেজে। বৃহস্পতিবার এই ইকো পার্কেই শুরু হচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন।

দেশবিদেশের শিল্পপতিদের স্বাগত জানাতে আলোর মালায় সেজে উঠেছে নিউটাউন। বাহারি আলোর ঝলকানি দেখে অনেকেরই মনে হতেই পারে, নিউটাউনে বুঝি অকাল দীপাবলী চলছে। বৃহস্পতিবার নিউটাউনে বিশ্ববাংলা কনভেনশেন সেন্টারে শুরু হচ্ছে এ বছরের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট। আলোকছটা আর মুখ্যমন্ত্রীর কাটআউটে এখন ঝলমল করছে নিউটাউন সহ বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চ। তার প্রাক পর্বে ইকো পার্কে দেশ বিদেশের শিল্প প্রতিনিধিদের নিয়ে চিরাচরিত রীতি মেনে চা চক্র এবং নৈশভোজের আয়োজন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এক প্রস্থ শিল্প-কথা

বুধবার আলোক উজ্জ্বল সন্ধ্যায় ইকো পার্কের মিষ্টিকা ব্যাঙ্কোয়েট হলে শিল্পপতি এবং বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে নৈশভোজের মাঝে সেখানেই একপ্রস্থ শিল্প-কথা সেরে নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিম মেদিনীপুরের শালবনিতে কারখানা উদ্বোধন করে সন্ধ্যা ছ’টায় ইকো পার্কে ঢোকেন মুখ্যমন্ত্রী। তার পর একে একে শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা, রমেশ কুমার জুনেজা সহ বিভিন্ন রাষ্ট্রদূতের সঙ্গে অল্পক্ষণ কথাবার্তা বলেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া শিল্প সম্মেলনে যোগ দেবেন হর্ষ নেওটিয়া, পূর্ণেন্দু চট্টোপাধ্যায়, সঞ্জীব গোয়েঙ্কা, পার্থ ঘোষ সহ বাংলার একাধিক শিল্পপতি। জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পপতিদের মধ্যে থাকার কথা মুকেশ আম্বানি, সজ্জন জিন্দাল, আদি গোদরেজের। ভুটানের প্রধানমন্ত্রী সেরিং টোগবেরও এই সম্মেলনে যোগ দেওয়ার কথা।

বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট উপলক্ষে আলোর মালায় সেজে উঠেছে নিউটাউন। বিশ্ববাংলা কনভেনশেন সেন্টার, ইকো পার্ক সহ বিশ্ববাংলা সরণি আলোর সাজে সেজে উঠেছে। দমদম আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইকো পার্ক সহ নিউটাউনের রাস্তার দু’পাশে গাছগুলোও বাহারি আলোর ঝলকানিতে সেজে উঠেছে শিল্পপতি সহ দেশবিদেশের প্রতিনিধিদের স্বাগত জানাতে।ইতিমধ্যে হিডকোর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বৃহস্পতি ও শুক্রবার ইকো পার্ক বন্ধ থাকার কথা ঘোষণা করা হয়েছে।

বলা বাহুল্য, বিজনেস সামিট উপলক্ষে নিউটাউনকে মুড়ে ফেলা হয়েছে কঠোর নিরাপত্তায়। এই শিল্প সম্মেলনে দেশের নামজাদা শিল্পপতিদের পাশাপাশি ফ্রান্স, ইতালি, জার্মানি, ব্রিটেন সহ ১২টি দেশের প্রতিনিধিরা যোগ দেবেন বলে জানা গিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের শিল্প সম্ভাবনা ও শিল্প-বান্ধব ভাবমূর্তিকে তুলে ধরবেন তাঁদের সামনে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Chief minister mamata banerjee at eco park on the eve of bengal global business summit