বঙ্গে করোনায় রাশ টানতে উচ্চ পর্যায়ের বৈঠক! কড়াকড়ির পথে হাঁটতে চলেছে রাজ্য?

জেলায় জেলায় কোভিড প্রটোকল কার্যকর করার নির্দেশ!

বঙ্গে করোনায় রাশ টানতে উচ্চ পর্যায়ের বৈঠক! কড়াকড়ির পথে হাঁটতে চলেছে রাজ্য?
জেলায় জেলায় কোভিড প্রটোকল মানার নির্দেশ

দেশের সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যেও বেড়ে চলছে দৈনিক সংক্রমণ। সামনেই উৎসবের মরশুম। এমন পরিস্থিতিতে লাগাম টানতে না পারলে ভয়ঙ্কর বিপদের কথা বারবার মনে করিয়ে দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। এবার বঙ্গে করোনা সংক্রমণে লাগাম টানতে উদ্দোগী হল রাজ্য প্রশাসন।

রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী শনিবার রাজ্যের সকল জেলার ডিএম, এসপি এবং সিএমওএইচ সহ সিনিয়র আধিকারিকদের সঙ্গে এক জরুরি বৈঠকে অংশ নেন। প্রশাসনিক সূত্র জানিয়েছে জেলায় জেলায় কোভিড প্রটোকল মেনে চলার পাশাপাশি বুস্টার ডোজে গতি আনতে প্রশাসনিক আধিকারিকদের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

পাশাপাশি বুস্টার ডোজের প্রয়োজনীয়তা সাধারণের কাছে পৌঁছে দিতে বিশেষ প্রচারের ওপর জোর দেওয়ার কথাও বলা হয়েছে এদিনের এই বৈঠকে। একই সঙ্গে জেলার বাজারগুলিতে যথাযথ কোভিড বিধি মেনে চলা হচ্ছে কিনা তা দেখতে সারপ্রাইজ ভিজিটের কথা বলা হয়েছে এদিনের বৈঠকে।

কিছুতেই ঠেকানো যাচ্ছে না করোনা সংক্রমণ। পরপর দু’দিন রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ৩ হাজারের বেশি থাকলেও গত ২৪ ঘণ্টায় তা খানিকটা নিম্নমুখী। তবে এতে উদ্বেগ কমছে না। দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। যা গত তিন মাসে সর্বাধিক। জেলাওয়াড়ি একদিনে আক্রান্তের হারে ফের শীর্ষে কলকাতা।

আরও পড়ুন: [বোমা বাঁধতে গিয়ে আচমকা বিস্ফোরণ, দু’জনের দেহ ছিন্নভিন্ন, জখম ২]

সাত জেলায় সংক্রমণ শতাধিক। শনিবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, বাংলায় একদিনে করোনা সংক্রমিত হয়েছেন ২,৮৩৯ জন। যা গতদিন ছিল ৩,০৬৭ জন। মোট আক্রান্ত ২০,৬৮,১৯৯ জন। পজিটিভিটি রেট সামান্য কমে ১৮.০৫ শতাংশ। শনিবার সুস্থ হয়েছেন ২,২৬৩ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা বেড়েছে। শনিবার করোনায় প্রাণহানি হয়েছে ৬ জনের। যা গত তিন মাসে সর্বাধিক। করোনার এ রাজ্যে মোট মৃত্যু হয়েছে ২১,২৭১ জনের।

বাংলায় সংক্রমণের শীর্ষে ফের কলকাতা (আক্রান্ত ৫৯৩ জন)। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা (আক্রান্ত ৫৭৭ জন)। তালিকার তৃতীয় স্থানে বীরভূম (আক্রান্ত ২২৯ জন)। যেসব জেলায় করোনা আক্রান্তের সংখ্যা শতাধিক সেগুলি হল- দুই বর্ধমান, হুগলি, জলপাইগুড়ি, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর। দার্জিলিং, মালদা আক্রান্তের সংখ্যা প্রায় ১০০-র কাছাকাছি।

শনিবার নমুনা পরীক্ষা হয়েছে ১৫,৭২৮টি। বেড়েছে সতর্কতামূলক ডোজের হার। এ দিন করোনা বুস্টার ডোজ প্রয়োগের সংখ্যা ৪৮.৬৮.১১৭টি।

সংক্রমণ বাড়তেই মাস্কের ব্যবহার, কোভিড বিধি মেনে চলার পক্ষে সওয়াল করেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেই সঙ্গে বুস্টার ডোজের প্রয়োজনীয়তার কথাও বারে বারে তুলে ধরেছেন তাঁরা। এদিনের এই প্রশাসনিক বৈঠকে মাস্ক ব্যবহারে জোর, জনবহুল স্থানে ভিড় নিয়ন্ত্রণ, পূর্বের করোনাবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Chief secy holds high level meeting as covid cases increase rapidly

Next Story
বোমা বাঁধতে গিয়ে আচমকা বিস্ফোরণ, দু’জনের দেহ ছিন্নভিন্ন, জখম ২