scorecardresearch

বড় খবর

উদ্ধার চিনা ড্রোন, বনগাঁর ভারত-বাংলাদেশ সীমান্তে উত্তেজনা

দেশের পশ্চিমে ভারত-পাক সীমান্তের পর এবার পূর্বের ভারত-বাংলাদেশ সীমান্তের কাছেও মিলল ড্রোন।

china made drone found in india bangladesh border bonga
সীমান্তে উদ্ধার হওয়া ড্রোন। ছবি- গৌতম মণ্ডল

দেশের পশ্চিমে ভারত-পাক সীমান্তের পর এবার পূর্বের ভারত-বাংলাদেশ সীমান্তের কাছেও মিলল ড্রোন। বনগাঁর ভারত বাংলাদেশের কালীয়ানি সীমান্ত থেকে ড্রোন উদ্ধার করল পুলিশ। শনিবার সকালে চাষের জমিতে ড্রোনটিকে পরে থাকতে দেখে পুলিশে খবর দেয় স্থানীয়। আন্তর্জাতিক সীমান্ত এলাকার ৫০০ মিটারের মধ্যে ড্রোন উদ্ধারকে কেন্দ্র করে নানা প্রশ্ন উঠছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে পঙ্কজ সরকার নামে এক কৃষক সীমান্ত লাগোয়া তাঁর চাষের জমিতে গিয়েছিলেন। সেখানেই তিনি দেখেন জমিতে একটি ড্রোন পরে রয়েছে। প্রাথমিকভাবে ড্রোনটি দেখে সে বুধতে পারেননি সেটা কি। পরবর্তীতে স্থানীয় পঞ্চায়েত সদস্য সঙ্গে যোগাযোগ করেন। পঞ্চায়েত সদস্য তাঁকে জানান ওটি ড্রোন। তার পরে সেটি তিনি নিয়ে বাড়িতে চলে আসেন। এবং খবর দেন পেট্রাপোল থানায়। খবর পেয়ে পেট্রাপোল থানার পুলিশ গিয়ে ড্রোনটি উদ্ধার করে।

পুলিশ সূত্রে খবর, উদ্ধার হওয়া ড্রোনটি চিনে তৈরি। চারটি পাখাবিশিষ্ট। যার মধ্যে একটি পাকা ভাঙা ছিল। তবে ড্রোনটিতে কোন ক্যামেরা ছিল না। পুলিশের প্রাথমিক অনুমান এই জাতীয় ড্রোন মূলত সীমান্ত এলাকায় পাচারের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। পুরটা জানতে তদন্ত শুরু করেছে পুলিশ।

কৃষক পঙ্কজ সরকার বলেন, ‘ড্রোনটি দেখে বুঝতে পারছিলাম না এটা কি জিনিস। বোম থাকতে পারে ভেবে সেটি ধরছিলাম না।’ ছয়ঘড়িয়া গ্রাম পঞ্চায়েত সদস্য বিশ্বজিৎ সরকারের কথায়, ‘এই ধরণের ড্রোন এই এলাকায় এর আগে কখন দেখা যায়নি। ফলে আতঙ্ক তৈরি হয়েছে। সেই কারনে ড্রোনটি পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। যাতে তারা তদন্ত করে দেখতে পারে ড্রোনটি কোথা থেকে এসেছে।’

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: China made drone found in india bangladesh border bonga