scorecardresearch

বড় খবর

মাতৃত্বের টান, ছেড়ে যাওয়া দু’দিনের শাবকদের ফেরাল মা চিতা, ধরা পড়ল ট্র্যাপ ক্যামেরায়

প্রসবের পর চা বাগানেই সদ্যজাতদের ফেলে চলে গিয়েছিল মা।

chita kalchini alipurduar
এই সেই মা চিতা। ছবি- সন্দীপ সরকার

প্রসবের পর চা বাগানেই সদ্যজাতদের ফেলে চলে গিয়েছিল মা। কিন্তু মাতৃত্বের টানেই ফের ফিরে এল মা চিতা। শাবক দু’টিকে পরে নিয়েও যায় সে। ঘটনা কালচিনি ব্লকের চুয়াপাড়া চা বাগানের।

গত দুদিন আগে কালচিনি ব্লকের চুয়াপাড়া চা বাগানের চার নং সেকশনে দু’টি সদ্যজাত চিতাবাঘের শাবককে দেখতে পান চা শ্রমিকরা। এই ঘটনা জানাজানি হতেই চুয়াপাড়া চা বাগানে ব্যপক আলোড়ন ছড়ায়। খবর দেওয়া হয় বনদফতরে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে বক্সা ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা। চিতাবাঘের শাবকদুটি এতোটাই ছোট ছিল যে তাদের উদ্ধার না করে, নিরাপত্তার বেষ্টনিতে সেখানেই রেখে দেওয়া হয়।

শাবক দুটির মা তাঁর সন্তানদের যাতে ফিরিয়ে নিয়ে যেতে পারে তার জন্যই এই পদক্ষেপ। বেষ্টনির চারপাশে বনকর্মীরা সিসিটিভি ক্যামেরা বসিয়ে দেয়। ক্যামেরার সাহায্যেই চলে শাবক দুটির ওপর নজরদারি। চা বাগানের চার নম্বর সেকশনে চা পাতা তোলার কাজ বন্ধ রাখা হয়।

রবিবার ভোরের আলো ফোটার আগেই মাতৃত্বের টানে জঙ্গল ছেড়ে ফের শাবক দুটির কাছে চলে আসে মা চিতা। এসেই অভুক্ত দুই শাবককে বুকের দুধ পান করায়। মাকে কাছে পেয়ে আনন্দে আহ্লাদিত হয়ে ওঠে শাবক দুটি। সেদিন সারা দিন সন্তানদের সঙ্গে কাটিয়ে অন্ধকার নামতেই এক এক করে দুজনকে নিয়ে যায় তাঁর নিরাপদ আস্থানায়।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের উপক্ষেত্র অধিকর্তা (পশ্চিম) পরভিন কাশওয়ান বলেছেন, ‘মানুষের ছোঁয়া পেলে অনেক সময় মা চিতাবাঘ তার শাবকদের ফিরিয়ে নেয় না। সেক্ষেত্রে শাবকদের উদ্ধার করে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে মা তার সন্তানদের ফিরিয়ে নেয় কিনা, তা জানতেই শাবক দু’টির কাছাকাছি ক্যামেরা বসানো হয়েছিল। অবশেষে মা তার শাবকদের ফিরিয়ে নেওয়ায় স্বস্তি।’

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Chita kalchini alipurduar