লটারি জেতার নামে প্রতারণাচক্রে পাক যোগ! সিআইডি জালে ২

সিআইডি সূত্রে জানা গিয়েছে, লটারি জেতার নামে এ রাজ্যের সাধারণ মানুষের থেকে বহু টাকা হাতাতো ওই চক্র। পাকিস্তানের একটি চক্র এই কারবারে জড়িত।

By: Kolkata  Updated: January 27, 2019, 12:25:22 PM

পাকিস্তান থেকে এ রাজ্যে প্রতারণাচক্র! লটারি জেতার নামে প্রতারণাচক্রের হদিশ পেল সিআইডি। লটারি জেতার নামে সাধারণ মানুষের থেকে টাকা হাতানোর অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেফতার করল সিআইডি। পূর্ব মেদিনীপুরের এগরা থানায় একটি অভিযোগের প্রেক্ষিতে প্রাণ বেভারেজ ইন্ডিয়া সংস্থার ডিরেক্টর ও ম্যানেজারকে গ্রেফতার করেছেন তদন্তকারীরা। ওই দুই ব্যক্তি এই প্রতারণাচক্রের সঙ্গে জড়িত বলে জানতে পেরেছে সিআইডি।

ঠিক কী অভিযোগ? সিআইডি সূত্রে জানা গিয়েছে, লটারি জেতার নামে এ রাজ্যের সাধারণ মানুষের থেকে বহু টাকা হাতাতো ওই চক্র। পাকিস্তানের একটি চক্র এই কারবারে জড়িত। লটারির প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষকে ফোন করে বা মেসেজ করে জানাত ওই চক্র। পরে লটারির পুরস্কার দেওয়ার জন্য ‘প্রোসেসিং ফি’ হিসেবে মোটা অঙ্কের টাকা চাওয়া হত। ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই টাকা জমা দিতে বলত অভিযুক্তরা। এভাবেই বহু টাকা হাতিয়ে নিয়েছে ওই চক্র। এমনকি, ওই টাকা হাওয়ালা মারফৎ বাইরে পাচার করা হত বলেও তথ্য পেয়েছে সিআইডি।

আরও পড়ুন, অবশেষে সিআইডি-র জালে ভারতী ঘনিষ্ঠ সুজিত

সিআইডি সূত্রে জানা গিয়েছে, শুধু এ রাজ্যেই নয়, দেশের অন্য প্রান্তেও একই ভাবে টাকা হাতাচ্ছে ওই প্রতারণাচক্রটি। +92/0092 এমন নম্বরেই ফোন বা হোয়াটস অ্যাপ করে লটারির টোপ দিচ্ছে প্রতারকরা।

 cid, সিআইডি সিআইডি-র সতর্কবার্তা।

এ ঘটনার তদন্তে নেমে প্রাণ বেভারেজ ইন্ডিয়া সংস্থার ডিরেক্টর রাজেশ ঘোষ(৪৪) ও ওই সংস্থার ম্যানেজার বিধান কীর্তনিয়াকে(৩৮) গ্রেফতার করেছে সিআইডি। গত ২৫ জানুয়ারি ওই দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। এই প্রতারণা চক্রে রাজেশ ও বিধান জড়িত বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। এ ঘটনায় ওই সংস্থার দুই আধিকারিকের ঠিক কী ভূমিকা রয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে বলে সিআইডি সূত্রে খবর। এ ঘটনার তদন্তে নেমে নিউ টাউনে চিনার পার্ক এলাকায় প্রাণ বেভারেজ সংস্থার প্রধান অফিসে তল্লাশি অভিযান চালায় সিআইডি। তল্লাশিতে বেশ কিছু নথি উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে। এ প্রতারণাচক্রে আর কারা জড়িত, তাও খতিয়ে দেখা হচ্ছে বলে সিআইডি-র তরফে জানানো হয়েছে।

অন্যদিকে, এই প্রতারণার খপ্পরে যাতে সাধারণ মানুষ না পড়েন, সে নিয়ে সতর্ক করতে সিআইডির তরফে জানানো হয়েছে, ‘‘যদি কোনও ব্যক্তি এ ধরনের কোনও ফোন কল পেয়ে থাকেন, যার শুরুতে 0092 বা + 92 বা অন্য কোনও ১২ ডিজিটের ফোন নম্বর যা 92 দিয়ে শুরু, তাহলে সিআইডি ওয়েস্টবেঙ্গলের হেল্পলাইন নম্বর 14407 বা মোবাইল নম্বর 7980124487 বা 033-24490253 নম্বরে জানান।’’

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cid lottery prizes west bengal pakistan pran beverage

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং