scorecardresearch

বড় খবর

‘বড় স্বপ্ন দেখ, নির্ভীকভাবে সেই স্বপ্ন অনুসরণ কর’, কন্যাশ্রী দিবসে টুইট মুখ্যমন্ত্রীর

‘কন্যাশ্রী দিবসে’ বাংলার সব মেয়েদের শুভেচ্ছা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

‘বড় স্বপ্ন দেখ, নির্ভীকভাবে সেই স্বপ্ন অনুসরণ কর’, কন্যাশ্রী দিবসে টুইট মুখ্যমন্ত্রীর
কন্যাশ্রী দিবসের শুভেচ্ছা জানিয়ে টুইট মুখ্যমন্ত্রীর।

‘কন্যাশ্রী দিবসে’ বাংলার সব মেয়েদের শুভেচ্ছা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মূলত গরিব পরিবারগুলির মেয়েদের আর্থিক নির্ভরতা, সুরক্ষা দিতেই কন্যাশ্রী প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রত্যেকবার এই ১৪ অগাস্ট দিনটিতে ‘কন্যাশ্রী’দের শুভেচ্ছা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও টুইটে কন্যাশ্রী দিবসের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী এদিন টুইটে লিখেছেন, ”সারা বাংলায় মেয়েদের ক্ষমতায়নের লক্ষ্যে কন্যাশ্রী প্রকল্পের সূচনা হয়েছিল। প্রকল্পটি সফলভাবে চলছে। কন্যাশ্রী দিবসে এই প্রকল্পে নথিভুক্ত প্রত্যেক মেয়েকে অনেক বড় স্বপ্ন দেখার জন্য এবং নির্ভীকভাবে সেই স্বপ্নগুলি অনুসরণ করার জন্য অভিনন্দন জানাই। উজ্জ্বলতর লক্ষ্যে এগিয়ে চলো!”

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী। মূলত সমাজের গরিব পরিবারগুলির মেয়েদের আর্থিক নির্ভরতা দিতেই এই প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের অধীনে থাকা মেয়েদের বয়স ১৮ হলেই অবিবাহিতরা এককালীন ২৫ হাজার টাকা পাবে। কন্যাশ্রী প্রকল্পের মূল লক্ষ্যই হল, কন্যা সন্তানদের ১৮ বছর বয়সের আগে বিয়ে আটকানো।

আরও পড়ুন- ‘রাষ্ট্রপতি সুভাষচন্দ্র বসু সম্মেলনে যোগ দিতে আসছেন’, বৃদ্ধের জিম্মায় গৌরবের সেই ‘প্রচারপত্র’

১৩ থেকে ১৮ বছর বয়সী মেয়েদের এই প্রকল্পের আওতায় এনেছে রাজ্য সরকার। ১৮-১৯ বছরের মধ্যে থাকা মেয়েরা এককালীন এই প্রকল্পের মাধ্যমে ২৫ হাজার টাকা পান। এছাড়াও ১৩-১৮ বছর বয়সী মেয়েদেরও ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরকার নির্ধারিত টাকা সরাসরি পাঠানো হয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই প্রকল্পটি দেশের বাইরেও সমাদর কুড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের একাধিক সংগঠন মেয়েদের উন্নতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্পের ভূয়সী প্রশংসা করেছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Cm mamata banerjee congratulates girls on kanyashree dibas 2022