scorecardresearch

বড় খবর

ইসকনের রথের রশিতে টান মুখ্যমন্ত্রীর, রঙিন উৎসবে শামিল সোহম-নুসরতরাও

রথের রশিতে টান দিয়ে একটানা আট দিনের বর্ণাঢ্য উৎসবের সূচনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ইসকনের রথযাত্রার শুভ সূচনায় মুখ্যমন্ত্রী, সঙ্গে রয়েছেন নুসরত। ছবি: পার্থ পাল।

ইসকনের রথযাত্রায় শামিল মুখ্যমন্ত্রী। রথের রশিতে টান দিয়ে একটানা আট দিনের বর্ণাঢ্য উৎসবের সূচনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ইসকনের রথযাত্রার শুভ সূচনার অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর সঙ্গেই ছিলেন তৃণমূল সাংসদ তথা টলিউড অভিনেত্রী নুসরত জাহান ও অভিনেতা-বিধায়ক সোহম চক্রবর্তী। সব রীতি-রেওয়াজ মানার পর মুখ্যমন্ত্রী রথের রশিতে টান দেওয়ার পরেই রথযাত্রার উৎসবের সূচনা হয় ইসকনে।

ইসকনের রথের রশি হাতে মুখ্যমন্ত্রী। ছবি: পার্থ পাল।

আজ রথযাত্রা। ওড়িশার পুরী থেকে শুরু করে দেশের নানা প্রান্তে সাড়ম্বরে পালিত হচ্ছে রঙিন উৎসব। কলকাতায় ইসকনের রথযাত্রায় বরাবর সামিল থেকেছেন মুখ্যমন্ত্রী। এবারও তার অন্যথা হয়নি। নুসরত, সোহমদের সঙ্গে নিয়ে এদিন কলকাতায় ইসকনের মন্দিরে পৌঁছে যান মমতা বন্দ্যোপাধ্যায়।

এবারের ইসকনের ৫১তম রথযাত্রা উৎসবে প্রথমেই প্রভু জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রার উদ্দেশ্যে পুজোর সামগ্রী নিবেদন করেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এদিন আগাগোড়া ছিলেন নুসরত, সোহমরা।

ইসকনের রথযাত্রার শুভ সূচনা-লগ্নে মুখ্যমন্ত্রী, ছবির ডানদিকের শুরুতে অভিনেত্রী-সাংসদ নুসরত।

ইসকনে একটানা আটদিন ধরে চলবে রথযাত্রা উৎসব। গত দু’বছর করোনার জেরে ভক্ত সমাগম হয়নি। তবে এবার ছবিটা সম্পূর্ণ ভিন্ন। রথযাত্রাকে কেন্দ্র করে বহু মানুষের সমাগম হয়েছে ইসকন মন্দির চত্বরে। সাড়ম্বরে রথযাত্রা উৎসব পালন করছে ইসকন মন্দির কর্তৃপক্ষও।

দেশের বিভিন্ন প্রান্ত ছাড়াও একাধিক দেশে থেকে ইসকনের মন্দিরে এসেছেন ভক্তরা। পবিত্র রথযাত্রা উৎসবে অন্যদের মতো তাঁরাও সামিল হয়েছেন। এদিন ইসকনের মন্দিরে আরতি করতেও দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। বঙ্গবাসীর মঙ্গলকামনায় প্রভু জগন্নাথের কাছে প্রার্থনা করেছেন মুখ্যমন্ত্রী।

ইসকনের রথের রশিতে টান মুখ্যমন্ত্রীর।

মমতা বন্দ্যোপাধ্যয়ের উপস্থিতিতে ইসকনের রথযাত্রা শুরু হয়। মুখ্যমন্ত্রী এদিন রশিতে টান দেওয়ার পরেই জগন্নাথ দেব, বলভদ্র ও সুভদ্রা দেবীকে নিয়ে যাত্রা শুরু হয়। কলকাতার বিভিন্ন প্রান্ত হয়ে ইসকনের রথ পৌঁছবে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে।

আরও পড়ুন- শুভেন্দুর কনভয়ে ধাক্কা ট্রাকের, দুমড়ে-মুচড়ে গেল গাড়ি

সেখানেই অস্থায়ীভাবে জগন্নাথ দেবের মাসির বাড়ি তৈরি করা হয়েছে। ৮ জুলাই পর্যন্ত সেখানেই থাকবেন প্রভু জগন্নাথ দেব, বলভদ্র ও সুভদ্রা দেবী। উল্টোরথের দিন ফের ইসকনের মন্দিরে ফিরিয়ে আনা হবে তাঁদের।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Cm mamata banerjee is kolkata isckon rath yatra 2022 ceremony