scorecardresearch

বড় খবর

এগিয়ে আসবে গরমের ছুটি! আজ নবান্নে মমতা-প্রশাসনিক কর্তাদের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত

শুধু স্কুল-কলেজ নয়, চাষাবাদও চিন্তায় রেখেছে নবান্নকে। তীব্র গরমে চাষের ক্ষতি হচ্ছে।

heat wave in south bengal, to review this situation cm mamata banerjee will hold meeting tommorow
তাপপ্রবাহের পরিস্থিতি গোটা দক্ষিণবঙ্গে। পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী।

তাপপ্রবাহের জেরে এগিয়ে আনা হতে পারে গরমের ছুটি। এমনটাই চিন্তাভাবনা করছে নবান্ন। মঙ্গলবার বিকেলে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও সেকথা জানিয়েছেন। আজ, বুধবার দুপুরে নবান্নে সমস্ত জেলার জেলাশাসক, পুলিশ সুপার, বিডিও, এসডিও এবং আইসি-ওসিদের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গরমে ছুটি এগিয়ে আনার বিষয়ে এই বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। পরে সাংবাদিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী।

শুধু স্কুল-কলেজ নয়, চাষাবাদও চিন্তায় রেখেছে নবান্নকে। তীব্র গরমে চাষের ক্ষতি হচ্ছে। জল সঙ্কটের পরিস্থিতি তৈরি হয়েছে। সেই নিয়েও আজকের বৈঠকে আপৎকালীন এবং আগাম ব্যবস্থা নিয়ে আলোচনা হতে পারে। উল্লেখ্য, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহ। আরও দু-তিনদিন এই পরিস্থিতিই থাকবে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দফতর।

এপ্রিল মাসে আর বৃষ্টির সম্ভাবনা নেই বলেই আভাস দিয়েছে হাওয়া অফিস। সোমবার অতিরিক্ত দাবদাহে রাজ্যে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যের স্কুলগুলিকে সতর্ক করল শিক্ষা দফতর। বলা যায়, স্কুলগুলিকে পরামর্শ দিয়েছে শিক্ষা দফতর। বলা হয়েছে, দুপুরের বদলে ক্লাস সকালে করানো হোক।

কিন্তু বেশিরভাগ স্কুলের ক্ষেত্রে তা কতটা সম্ভবর হবে সেটাই ব্যাপার। কারণ, শিশুদের বিভাগে সাধারণ সকালে ক্লাস হয়। সপ্তম থেকে দ্বাদশ সাধারণত বেলাতেই ক্লাস হয়। সেক্ষেত্র শিক্ষা দফতরের নির্দেশ, প্রয়োজনে স্থানীয় চিকিৎসকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে।

আরও পড়ুন অস্বস্তি বাড়িয়ে আগামী ৪৮ ঘণ্টা তাপপ্রবাহ, সোম-মঙ্গল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

অন্যদিকে, আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সোম এবং মঙ্গলবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার ফলে তীব্র গরম থেকে রেহাই মিলতে পারে। আজ, বুধবার এবং আগামিকাল বৃহস্পতিবার তাপপ্রবাহ থেকে রক্ষে নেই বঙ্গবাসীর। গরম মারকাটারি ব্যাটিং করতে পারে। পশ্চিমের জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টা তাপপ্রবাহ চলতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Cm mamata banerjee to meet officials at nabanna to discuss heatwave situation