scorecardresearch

বড় খবর

স্বস্তি অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরের, মঞ্জুর রক্ষাকবচ, হাজিরা নিয়েও বড় নির্দেশ

আইনি লড়াইয়ের প্রাথমিক পর্যায়ে জয় পেলেন মেনকা গম্ভীর।

স্বস্তি অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরের, মঞ্জুর রক্ষাকবচ, হাজিরা নিয়েও বড় নির্দেশ
মেনকা গম্ভীরের আবেদনে মান্যতা হাইকোর্টের।

দিল্লি নয়, কয়লা পাচারকাণ্ডে কলকাতায় ইডি-র আঞ্চলিক দফতরেই জিজ্ঞাসাবাদ করতে হবে মেনকা গম্ভীরকে। ৫ই সেপ্টেম্বর সকাল সাড়ে দশটায় মেনকাকে ইডি দফতরে হাজিরা দিতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এছাড়া, অভিষেকের শ্যালিকা মেনকার বিরুদ্ধে এখনই কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অর্থাৎ মেনকার আবেদনের ভিত্তিতে তাঁকে রক্ষাকবচ দিয়েছেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য।

এই নির্দেশের সময় বিচারপতি জানিয়েছেন, কয়লা পাচারকাণ্ডে অভিষেক ও তাঁর স্ত্রী রুজিরার আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছিল তাও বিবেচনা করা হয়েছে।

আরও পড়ুন- সাংসদের মন্তব্যে তৃণমূলে তোলপাড়, জহরকে ‘স্বার্থপর’ বলে কড়া পদক্ষেপের দাবি সৌগতর

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আগামী ২রা সেপ্টেম্বর কলকাতার দফতরে তলব করেছে ইডি। সেই সঙ্গেই তলব করা হয় তাঁর শ্যালিকা মেনকা গম্ভীরকেও। তবে কয়লা পাচার মামলায় মেনকাকে আগামী ৫ সেপ্টেম্বর দিল্লিতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় দোয়েন্দা সংস্থা।

আরও পড়ুন- ‘ছেলেকে শেখান-পুলিশকে সামলান’, ED-র সমন পেয়েই শাহকে তুলোধনা অভিষেকের

এরপরই ইডি-র সমনকে চ্যালেঞ্জ করে কলাকাত হাইকোর্টের দ্বারস্থ হন মেনকা গম্ভীর। দিল্লির বদলে কলকাতায় হাজিরার আবেদন করেছিলেন তিনি। যাকে মান্যতা দিয়েছে কলকাতা হাইকোর্ট। অন্যদিকে দ্বিতীয়বার তলবে যেন তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ না করা হয় ইডি-র তরফে, তাও আদালতের কাছে আর্জি জানিয়েছিলেন মেনকা। অর্থাৎ রক্ষাকবচের আর্জি। তাও মঞ্জুর করা হয়েছে।

এর আগে কয়লা পাচার মামলায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে তল্লাশি চালিয়েছিলেন অনফোর্সমেন্ট ডিরেক্টরেটের গোয়েন্দারা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Coal smuggling case ed abhishek banerjees sister in law menoka gambhir calcutta high court updates