বড় খবর

উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন, কেন্দ্রের সতর্কবার্তায় বিশেষ নির্দেশিকা রাজ্যের

ওমিক্রন নিয়ে উদ্বেগ বাড়ছে। আবারও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার।

by giving some relaxations west bengal govt extend covid restrictions till 31 january 2022
বেড়েই চলেছে সংক্রমণ, রাজ্যে বিধি-নিষেধের মেয়াদ বাড়ল।

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে এরাজ্যেও উদ্বেগ বাড়ছে। আবারও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে ফের একবার এই সতর্কতাবার্তা পেয়ে তৎপরতা রাজ্য সরকারের। ওমিক্রন নিয়ে জারি বিশেষ নির্দেশিকা। ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে এলেই RTPCR টেস্ট বাধ্যতামূলক করা হল। শুধু তাই নয়। ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের করোনা রিপোর্ট নেগেটিভ এলেও সাত দিনের জন্য তাঁদের কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা হবে। বিশেষ এই নির্দেশিকায় এমনই জানিয়েছে রাজ্য সরকার।

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। প্রথম দক্ষিণ আফ্রিকায় ভাইরাসের নয়া এই প্রজাতির হদিশ মেলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO করোনার এই নতুন স্ট্রেন নিয়ে উদ্বিগ্ন। গোটা বিশ্বকে এর মোকাবিলায় প্রস্তুত থাকতে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই মধ্যে বিশ্বের একাধিক দেশে ওমিক্রন আক্রান্তের হদিশ মিলতে শুরু করেছে। ভারতেও করোনার নয়া স্ট্রেনে আক্রান্তের হদিশ মিলেছে। ওমিক্রন নিয়ে আগেভাগে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। ফের একবার কেন্দ্রের তরফে চিঠি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

কেন্দ্রের তরফে চিঠি পেয়েই আরও সতর্ক নবান্ন। ওমিক্রন মোকাবিলায় আরও কড়া রাজ্য। নবান্নে বিমানবন্দর কর্তৃপক্ষ, স্বাস্থ্য অধিকর্তাকে নিয়ে বৈঠক করেছেন মুখ্যসচিব। সেই বৈঠকে ওমিক্রন মোকাবিলা নিয়ে আলোচনা হয়। ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যাপারে জোর দেওয়া হয়।

সেই বৈঠকের পরেই রাজ্য সরকারের তরফে জারি হয় বিশেষ নির্দেশিকা। ওই নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে, ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে এলেই যাত্রীদের RTPCR টেস্ট বাধ্যতামূলক। রিপোর্ট পজিটিভি এলে আক্রান্তদের হাসপাতালে ভর্তি রেখে প্রয়োজনীয় চিকিৎসা করা হবে। তবে রিপোর্ট নেগেটিভ এলেও সাতদিনের জন্য কোয়ারেন্টিনে থাকতে হবে।

আরও পড়ুন- শক্তি বেড়েছে ঘূর্ণিঝড়ের, কাল পুরী ছুঁয়ে ‘জাওয়াদ’-এর অভিমুখ বাংলার দিকে

এদিকে, রাজধানী দিল্লিতে ওমিক্রন আতঙ্ক আরও বেড়েছে। ওমিক্রন প্রভাবিত দেশগুলি থেকে ১২ জন দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছেন। স্বাস্থ্য পরীক্ষায় ৮ জনের শরীরেই করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আক্রান্তদের চারজনের গলা ব্যথা, জ্বর এবং করোনা রোগীদের সঙ্গে যোগাযোগের ইতিহাস রয়েছে। আপাতত তাঁদের দিল্লির লোকনায়ক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Concerns are being raised by omicron the west bengal states special guideline on the centres warning

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com