scorecardresearch

বড় খবর

জোট করে রাম-বামকে ‘উচিত শিক্ষা’, পঞ্চায়েতের আগে এ এক নয়া সমীকরণ!

সমবায় সমিতির নির্বাচনে ফের জোট।

জোট করে রাম-বামকে ‘উচিত শিক্ষা’, পঞ্চায়েতের আগে এ এক নয়া সমীকরণ!
সমবায় সমিতির নির্বাচনে এবার নয়া সমীকরণ।

সমবায় সমিতির নির্বাচনে পূর্ব মেদিনীপুরে এযেন উলোটপুরাণ! কংগ্রেসকে সঙ্গে নিয়ে জোট গড়ে এবার সাফল্য ঝুলিতে পুরল তৃণমূল। সমবায় সমিতিতে সিপিএম ও বিজেপিকে রুখতে স্থানীয় স্তরে জোট করেছিল কংগ্রেস ও তৃণমূল। তাতেই মিলল সাফল্য।

নন্দকুমার মডেলের পাল্টা এবার মহিষাদলে। নন্দকুমারে সমবায় নির্বাচনে বাম-বিজেপি জোট করে সাফল্য পেয়েছিল। এবার মহিষাদলের গেঁওখালি কৃষি সমবায় সমিতির নির্বাচনে জোট করে জয় ঝুলিতে পুরল কংগ্রেস-তৃণমূল। সমবায় সমিতির মোট আসন ছিল ৪৯। যার মধ্যে তৃণমূল পেয়েছে ২৬ টি আসন, কংগ্রেস পেয়েছে ৫টি আসন। অন্যদিকে, সিপিএমের ঝুলিতে গিয়েছে ৯টি ও বিজেপিও ৯টি আসনে জয় পেয়েছে।

তবে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে এই সমবায় সমিতির নির্বাচনে স্থানীয় স্তরে জোট হলেও আগামী পঞ্চায়েত নির্বাচনে বোঝাপড়া হবে কিনা তা নিয়ে অবশ্য দলের জেলা নেতাদের কেউই মুখ খুলতে চাননি। তাঁদের একটাই বক্তব্য, দলের শীর্ষ নেতৃত্বের নির্দেশিত পথেই জেলায় চলবে তৃণমূল।

আরও পড়ুন- হিঙ্গলগঞ্জে ‘নিজে কিনে’ শীতবস্ত্র বিলি মমতার, ‘সরকারি নির্দেশিকা’র কপি দেখিয়ে কী বললেন শুভেন্দু?

মহি,সাদরেস কংগ্রেস নেতা রঘুনাথ কামিলা বলেন, ”সমবায়ের উন্নয়নের জন্য আমরা জোট করে লড়াই করেছি। সাফল্য এসেছে।” অন্যদিকে, তৃণমূল নেতা সুমার পাত্র বলেন, ”বিজেপিকে ঠেকাতে আমরা জোট করেছিলাম।” জেলা বিজেপি সভাপতি তপন ব্যানার্জি বলেন, ”প্রদেশ কংগ্রেস সবাপতি অধীর চৌধুরী বিজেপি-তৃণমূলের আঁতাতের কথা বলেন। সেই কংগ্রেসই তৃণমূলের সঙ্গে জোট করল। এতেই ওঁদের অবস্থান স্পষ্ট হয়েছে।”

তবে নেতারা মুখে যাই বলুন, পঞ্চায়েত ভোটের কয়েক মাস আগে সব দলই নীচুতলায় অলিখিত একটি বোঝাপড়া সেরে নিচ্ছে। কোথাও বামাদের সঙ্গে জোট করতে দেখা যাচ্ছে বিজেপিকে, কোথাও জোড়াফুলের সঙ্গে জোট গড়ছে কংগ্রেস। সুতরাং, নেতারা মুখে যাই বলুন পঞ্চায়েতের আগে এই রাজনৈতিক সমঝোতা কিন্তু বেশ ইঙ্গিতবাহী বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Congress tmc alliance win in mahishadal co operative election