বাংলায় ৫৭ জন মৃত, কিন্তু ১৮ জনের মৃত্যু করোনাতে, বাকিদের অন্য রোগে: মুখ্যসচিব

বাংলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫১ জন ভাইরাসে আক্রান্ত হয়েছেন। রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে হয়েছে ১৮, জানালেন মুখ্য়সচিব রাজীব সিনহা।

By:
Edited By: Souradip Samanta Kolkata  Updated: April 24, 2020, 08:57:32 PM

বাংলায় করোনায় আরও ৩ জনের মৃত্য়ু হয়েছে। এ নিয়ে এ রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে হয়েছে ১৮, শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন মুখ্য়সচিব রাজীব সিনহা।

মুখ্য়সচিব এদিন জানিয়েছেন, ”ডেথ অডিট কমিটি জানিয়েছে, ৫৭ জনের মৃত্য়ু খতিয়ে দেখেছে তারা। ১৮ জনের মৃত্য়ু হয়েছে করোনাতেই। বাকি ৩৯ জনের মৃত্য়ুর তাৎক্ষণিক কারণ অন্য় রোগ”। এ প্রসঙ্গে, ওই ৩৯ জনের শরীরে যা যা উপসর্গ ছিল তার বিবরণ দেন মুখ্য়সচিব। তিনি জানান, ওই ৩৯ জনের উপসর্গ ছিল কিডনির সমস্য়া, হাইপারটেনশন, মাল্টি অরগ্য়ান ফেলিওর, ডায়াবেটিস, সিভিয়ার ডায়াবেটিস উইথ হাইপারটেনশন উইথ হাইপো ন্য়াট্রিমিয়া, লেফ্ট ভেন্ট্রিকুলার ফেলিওর ইন সিভিয়ার হাইপারটেনশন, সেরেব্রো ভাসকুলার-অ্য়াক্সিডেন্ট, অ্য়াকিউট লিম্ফাব্লাস্টিক লিউকেমিয়া…।

উল্লেখ্য়, বাংলায় করোনা আক্রান্ত ও মৃত্য়ু সংক্রান্ত তথ্য় আড়াল করা হচ্ছে বলে বারবার অভিযোগ জানিয়ে সোচ্চার হয়েছে বিরোধীরা। করোনায় বাংলায় মৃত্য়ু সম্পর্কে সঠিক তথ্য় পেশের জন্য় বিশেষ অডিট কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন:বাংলায় করোনা- চিকিৎসার হাল নিয়ে ‘উদ্বেগ’, মুখ্য়সচিবকে জোড়া চিঠি কেন্দ্রীয় দলের

বাংলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫১ জন ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই ৫১ জন আক্রান্ত কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমানের বাসিন্দা বলে জানানো হয়েছে। বাংলায় এখন করোনায় আক্রান্ত বেড়ে হয়েছে ৩৮৫।

তিনি আরও জানান, ”লকডাউন অমান্য়ের অভিযোগে মোট ৩৩ হাজার ৯৯৭ জনকে গ্রেফতার করা হয়েছে”।

করোনা পরিস্থিতিতে বাংলার বিভিন্ন এলাকা বৃহস্পতিবার পরিদর্শন করে কেন্দ্রীয় দল। বিভিন্ন হাসপাতালেও কেন্দ্রীয় দল ঘুরে দেখে বলে খবর। এদিকে, লকডাউন ভাঙার অভিযোগে ধরপাকড় অব্য়াহত। বৃহস্পতিবারও পথে নেমে শহরের বিভিন্ন এলাকায় সচেতনতার প্রচার করেন মুখ্য়মন্ত্রী।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী আপনি ‘পাহাড় প্রমাণ ব্যর্থতা’ ঢাকতেই ‘স্ট্রিট ফাইটার’ অবতার ধারণ করেছেন: রাজ্যপাল ধনকড়

অন্য়দিকে, করোনা আবহে শাসকদল বনাম রাজ্য়পাল সংঘাত তুঙ্গে। মমতা বন্দ্যোপাধ্যায়ের ৫ পাতার কড়া চিঠির পাল্টা পত্রাঘাত জগদীপ ধনকড়ের। মমতার উদ্দেশে পাল্টা চিঠিতে ধনকড় লিখেছেন, ”এই প্রথম আপনার মতামত জানতে পেরে আমি উপকৃত হলাম…সাংবিধানিকভাবে আপনি পুরোপুরি ব্যর্থ, এটা স্পষ্টভাবে জানাচ্ছি”। বৃহস্পতিবার রাজ্য়পালকে প্রথমে ৫ পাতার চিঠিতে কড়া ভাষায় মমতা লেখেন, ”আপনি মনে হয় ভুলে গিয়েছেন, আমি একজন নির্বাচিত মুখ্য়মন্ত্রী, আর আপনি মনোনীত রাজ্য়পাল”। এর পাল্টা জবাব হিসেবে শুক্রবারও রীতিমতো মুখ্য়মন্ত্রীকে হুঁশিয়ারি দিয়ে চিঠি দিয়েছেন ধনকড়।

আরও পড়ুন: ‘করোনায় মৃত্য়ু নিশ্চিত করতে কেন সময় লাগছে’? মুখ্য়সচিবকে চিঠি কেন্দ্রীয় দলের

এদিকে, করোনা আবহে লকডাউন নিষেধাজ্ঞা উড়িয়ে কার্গো বিমানে চেপে কলকাতা ভ্রমণের অভিযোগ উঠল ভোটকুশলী প্রশান্ত কিশোরের বিরুদ্ধে। বৃহস্পতিবারই পিকের দিকে এই অভিযোগের আঙুল তুলছে বিহার বিজেপি। এমনকী তাঁরা এও বলেন যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই কলকাতা আসার সুযোগ পেয়েছেন পিকে।

শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ভারতে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে হয়েছে ২৩ হাজার ৭৭। যাঁদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৪৪৮ জন। কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭৭৮ জনের। করোনা বিধ্বস্ত মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৬ হাজার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus latest update west bengal 24 april 2020 live updates mamata banerjee covid 19 kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X