scorecardresearch

বড় খবর

বাংলায় করোনায় মৃত বেড়ে ৩৩, ৭২ জনের মৃত্য়ু অন্য় কারণে: মুখ্য়সচিব

রাজ্য়ে মোট ৪৪৪টি কনটেনমেন্ট জোন রয়েছে। কলকাতায় আছে ২৬৪টি , উত্তর ২৪ পগনায় ৭০টি, হাওড়ায় ৭২টি কনটেনমেন্ট জোন রয়েছে বলে জানিয়েছেন রাজীব সিনহা।

corona, করোনা
ফাইল ছবি।
বাংলায় করোনা আক্রান্তের মৃত্য়ুর সংখ্য়া একলাফে বেড়ে হল ৩৩। বুধবার পর্যন্ত রাজ্য়ে মৃতের সংখ্য়া ছিল ২২। মুখ্য়সচিব এদিন আরও জানিয়েছেন, ”রাজ্য়ে ৬৭টি করোনা হাসপাতাল রয়েছে, কলকাতায় ৫টি হাসপাতাল রয়েছে। মোট ১০৫ জনের মৃত্য়ুর কারণ খতিয়ে দেখেছে ডেথ অডিট কমিটি। ৩৩ জনের মৃত্য়ু করোনায় হয়েছে। ৭২ জনের মৃত্য়ু হয়েছে অন্য় কারণে। ডেথ সার্টিফিকেট অডিট করছে না এই কমিটি। শুধুমাত্র ডেথ কেস অডিট করছে”।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৭ জনের শরীরে ভাইরাস মিলেছে। এই মুহূর্তে রাজ্য়ে করোনায় আক্রান্ত ৫৭২ জন, বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন মুখ্য়সচিব রাজীব সিনহা।কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা থেকে অধিকাংশ পজিটিভ কেস মিলেছে। পাশাপাশি হুগলিতেও করোনা আক্রান্তের হদিশ মিলেছে বলে জানিয়েছেন মুখ্য়সচিব।

আরও পড়ুন: করোনায় বাংলা-বিহার-ঝাড়খন্ডে আশঙ্কার মেঘ

রাজ্য়ে মোট ৪৪৪টি কনটেনমেন্ট জোন রয়েছে। কলকাতায় আছে ২৬৪টি , উত্তর ২৪ পগনায় ৭০টি, হাওড়ায় ৭২টি কনটেনমেন্ট জোন রয়েছে বলে জানিয়েছেন রাজীব সিনহা। আগামী ২ মে গ্রিন জোনে ছাড় নিয়ে বিধি প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। তিনি বলেন, ”কেন্দ্রের থেকে সুস্পষ্ট ভাবে কোনও নির্দেশিকা পাইনি এখনও। আজ আমাদের সঙ্গে আলোচনা করেছেন ওঁরা। আশা করছি, শীঘ্রই ওঁরা আমাদের জানাবেন”।

করোনা মোকাবিলায় বাংলা ‘সেরা পারফরম্য়ান্স’ দেখিয়েছে বলে মন্তব্য় করেছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। লকডাউনের মধ্য়ে বাংলায় বেশ কিছু পরিষেবায় ছাড় দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। বাংলায় গ্রিন জোনভুক্ত এলাকায় বাস চালু হচ্ছে। আগামী সোমবার থেকে বেশ কিছু দোকান খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নবান্নে বুধবার সাংবাদিক বৈঠকে জানালেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। পাশাপাশি কলকাতার গ্রিন ও অরেঞ্জ জোনে ট্য়াক্সি পরিষেবা চালুর কথা ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: গ্রিন জোনে চলবে বাস-ট্য়াক্সি, খুলছে একাধিক দোকান, লকডাউনের মধ্য়ে ঘোষণা মমতার

করোনা পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকারের ‘ডেথ অডিট কমিটি’ নিয়ে বিতর্ক জারি রয়েছে। এই কমিটির গ্রহণযোগ্যতা, কর্মপদ্ধতি নিয়ে ক’দিন আগেই প্রশ্ন তুলেছে আন্ত:মন্ত্রক কেন্দ্রীয় দল। তবে বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, ”এই কমিটি আমি তৈরি করিনি…কারা সদস্য তাও জানি না। মুখ্যসচিব দেখছেন বিষয়টা”।

এদিকে, দেশে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্য়া ক্রমশ বাড়ছে। বৃহস্পতিবার ভারতে করোনায় মৃতের সংখ্য়া ছুঁয়েছে ১ হাজার ৭৪। ভাইরাসে আক্রান্ত বেড়ে হয়েছে ৩৩ হাজার ৫০। অন্য়দিকে, লকডাউন সম্পূর্ণভাবে না উঠলেও পরিস্থিতি বিবেচনা দেশের বেশ কয়েকটি জায়গায় শিথিল করা হবে এই নিয়ম, এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus latest updates west bengal 30 april 2020 live updates kolkata mamata banerjee covid 19 lockdown