বড় খবর

ঘণ্টার পর ঘণ্টা পড়ে থাকছে দেহ, করোনায় মৃতদের ডেথ সার্টিফিকেট নিয়ে নয়া বিধি রাজ্যের

করোনা রোগীর মৃত্যুতে এবার ডেথ সার্টিফিকেট নিয়ে সংশোধিত নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার।

Covid-19 in India, Madhya Pradesh, Corona India, Oxygen, Covid patients, Shivraj Singh, Kamal Nath
ফাইল ছবি।

বাংলায় বেলাগাম করোনা সংক্রমণ। দৈনিক আক্রান্তের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। এই অবস্থায় রাজ্যের একাধিক জায়গায় করোনা রোগীদের মর্মান্তিক মৃত্য়ুর খবর আসছে। একাধিক জায়গায় হাসপাতালে ভর্তি না হতে পেরে অক্সিজেনের অভাবে বাড়িতেই মৃত্যু হচ্ছে করোনা রোগীদের। তার উপর ডেথ সার্টিফিকেট পেতে লেগে যাচ্ছে অনেক সময়। যার জেরে ঘণ্টার পর ঘণ্টা বাড়িতেই পড়ে থাকছে মৃতদেহ। পরিজনরা সাহায্যের জন্য অসহায় ভাবে ছোটাছুটি করছেন। এই অবস্থায় বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

করোনা রোগীর মৃত্যুতে এবার ডেথ সার্টিফিকেট নিয়ে সংশোধিত নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। এবার থেকে কোনও করোনা রোগীর বাড়িতে মৃত্যু হলে, যে চিকিৎসকের অধীনে সরাসরি অথবা ভার্চুয়ালি তাঁর চিকিৎসা চলছিল, সংশ্লিষ্ট সেই চিকিৎসকও ডেথ সার্টিফিকেট দিতে পারবেন। কোনও করোনা রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তরিত করার সময় মাঝপথে মৃত্যু হলে সেক্ষেত্রে যে হাসপাতালে তিনি ভর্তি ছিলেন তারাই ইস্যু করবে ডেথ সার্টিফিকেট। এমনটাই জানানো হয়েছে সংশোধিত নির্দেশিকায়।

পাশাপাশি, করোনায় মৃত রোগীর শেষকৃত্য নিয়েও নির্দেশিকায় বলা হয়েছে। কলকাতার ক্ষেত্রে মৃত রোগীর পরিজনদের পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে যোগাযোগ করতে হবে। শহরতলির ক্ষেত্রে সেই পুরসভার স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে যোগাযোগ করতে হবে। গ্রামীণ এলাকায় বিএমওএইচ-এর সঙ্গে যোগাযোগ করার কথা বলা হয়েছে নির্দেশিকায়।

উল্লেথ্য, বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যে রাজ্যের বিভিন্ন জায়গায় ছটি এমন ঘটনা সামনে এসেছে, যেখানে ঘণ্টার পর ঘণ্টা বাড়িতেই পড়ে রয়েছে করোনা রোগীর দেহ। কোথাও ১৬ ঘণ্টা কোথাও আবার ২৪ ঘণ্টা হয়ে গিয়েছে, কিন্তু সৎকার করা যায়নি দেহ। অসহায় ভাবে সাহায্যের জন্য অপেক্ষা করেছেন পরিবারের সদস্যরা। এই পরিস্থিতি সুরাহার জন্যই নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus wb health departments new advisory for deceased patients

Next Story
করোনা ঠেকাতে এবার ‘পাচন’ পরামর্শ দিলীপ ঘোষেরDilip Ghosh corona prevention
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com