বড় খবর

করোনার নতুন প্রজাতি হানা বাংলায়, সংক্রমণের তীব্রতা বৃদ্ধির ইঙ্গিত!

ভারতে করোনার নতুন একটি প্রজাতি (ডাবল মিউট্যান্ট স্ট্রেন) সংক্রমিত হয়েছে পশ্চিমবঙ্গ সহ ১০টি রাজ্যে।

নির্বাচনের জেরে সারা রাজ্যে রেকর্ড পরিমাণে বাড়ছে করোনা ভাইরাস। জানা গিয়েছে, ভারতে করোনার নতুন একটি প্রজাতি (ডাবল মিউট্যান্ট স্ট্রেন) সংক্রমিত হয়েছে পশ্চিমবঙ্গ সহ ১০টি রাজ্যে। এ ছাড়া তালিকায় রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাত, কর্নাটক, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলি।

দেশে বৃহস্পতিবার দৈনিক আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যা হাজার পেরিয়েছে। তবে কি করোনার ‘ডাবল মিউট্যান্ট’‌ প্রজাতির কারণেই সংক্রমণের এমন বাড়বাড়ন্ত এমনটি মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষজ্ঞরা বলছেন, এই প্রজাতির দাপটেই বাড়ছে সংক্রমণ। যদিও স্বাস্থ্য মন্ত্রকের তরফে এই ধারণায় এখনও সরকারি সিলমোহর দেওয়া হয়নি।

প্রসঙ্গত, দেশে যেসব মিউড্যান্ট প্রজাতির দেখা মিলেছে, তার মধ্যে একটি E484Q এবং L452R প্রজাতির মিলনে তৈরি হয়েছে। L452R প্রজাতি ক্যালিফোর্নিয়ায় পাওয়া গিয়েছে। আর অন্যটি দেশীয়। হিসাব অনুসারে, ৬০ শতাংশ আক্রান্তই দুই ভাইরাসের প্রজাতি থেকে তৈরি তৃতীয় ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়েছে।

এদিকে, ১ লক্ষ ৪০ হাজার নমুনা পরীক্ষার পর এই নতুন প্রজাতির দেখা মিলেছে। দিল্লিতে ইউকে স্ট্রেনের খোঁজ মিলেছে। পাঞ্জাবে করোনায় আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশই বিলিতি স্ট্রেন দ্বারা সংক্রামিত। ১৮ থেকে ১৯টি রাজ্যের ৭০ থেকে ৮০টি জেলায় ওই বিলিতি প্রজাতির খোঁজ মিলেছে। দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের প্রজাতি অপেক্ষাকৃত কম দেখা যাচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus west bengal double mutant strain new species of covid 19 may lethal

Next Story
পয়লা বৈশাখেও সংক্রমণের রেকর্ড, একদিনে বাংলায় আক্রান্ত ৬,৭৬৯ জন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com