scorecardresearch

বড় খবর

অশনি আশঙ্কায় সতর্কতা দিঘায়, পর্যটকদের গতিবিধি নিয়ন্ত্রণ

এখনও পর্যন্ত সমুদ্রনগরী দিঘায় অশনির হড়সড় প্রভাব দেখা না গেলেও সতর্কতায় এতটুকুও ফাঁক রাখতে নারাজ জেলা প্রশাসন।

অশনি আশঙ্কায় সতর্কতা দিঘায়, পর্যটকদের গতিবিধি নিয়ন্ত্রণ
দিঘার সমুদ্র সৈকতে এনডিআরএফ-র টিম। ছবি: কৌশিক দাস।

ঘূর্ণিঝড় ‘অশনি’-র প্রভাব না থাকলেও সতর্কতায় এতটুকুও ফাঁক রাখতে নারাজ জেলা প্রশাসন। দিঘার সমুদ্র পাড়ে কড়া নজরদারি পুলিশের। পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হচ্ছে। মাইকে চলছে সতর্কতামূলক প্রচার। উপচে পড়া ভিড় এখন দিঘায়। তবে ঘূর্ণিঝড় অশনির চোখরাঙানিতে আনন্দে খানিক ভাঁটা পড়েছে। দিঘায় সমুদ্র পাড়ের নিরাপত্তা খতিয়ে দেখে গেলেন রাজ্যের মন্ত্রী অখিল গিরি-সহ জেলাশাসক ও প্রশাসনের পদস্থ কর্তারা।

ঘূর্ণিঝড় থেকে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ‘অশনি’। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরও শক্তি হারাবে এই ঝড়। তবে ল্যান্ডফলের বদলে উপকূল ঘেঁষে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি বলে পূর্বাভাস মৌসম ভবনের। উত্তর এবং উত্তর-পূর্ব দিক বরাবর অশনি ঘুরে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তবে ঘূর্ণিঝড়ের কারণে ইতিমধ্যেই ওড়িশা-বাংলার উপকূলে ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টি হচ্ছে বেশ কিছু উপকূলবর্তী জেলায়।

মঙ্গলবার সকাল থেকে দিঘায় ছিল রৌদ্রোজ্জ্বল পরিবেশ। কিছু সময় হালকা বৃষ্টি হলেও পরে রোদ ঝলমলে আকাশ দেখা যায়। দিঘায় এখন পর্যটকদের উপচে পড়া ভিড়। হোটেলের বুকিং কানায়-কানায় পূর্ণ। তবে এরই মধ্যে ঘূর্ণিঝড় অশনির আশঙ্কায় সতর্ক প্রশাসন। শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে অশনি।

দিঘার সমুদ্র পাড়ের এলাকা পরিদর্শনে মন্ত্রী অখিল গিরি। ছবি: কৌশিক দাস।

উপকূলের জেলা পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তাল হতে পারে সমুদ্র। মৎস্যজীবীদের জন্য আগেই সতর্কতাবার্তা জারি করা হয়েছে। সেই সঙ্গে পর্যটকদের গতিবিধিও নিয়ন্ত্রণ করা হচ্ছে। সমুদ্র পাড়ে ঘোরায় নিষেধ না থাকলেও সমুদ্রে নামার ক্ষেত্রে জারি হয়েছে নিষেধাজ্ঞা।

দিঘার সমুদ্র পাড়ে প্রশাসনের তরফে চলচে মাইকিং। পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হচ্ছে। মঙ্গলবার বেশ কিছু পর্যটককে সমুদ্র পাড়েই আটকে দেওয়া হয় প্রশাসনের তরফে। কিছু পর্যটক সমুদ্র স্নানে নামার চেষ্টা করেন। পরে তাঁদেরও সেখান থেকে সরিয়ে দেয় পুলিশ।

মঙ্গলবার দিঘায় সমুদ্র এলাকা পরিদর্শন করেন রাজ্যের মৎস্যমন্ত্রী মন্ত্রী অখিল গিরি, তাঁর সঙ্গে ছিলেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দু মাজি-সহ প্রশাসনের আধিকারিকরা। এদিন মৎস্যমন্ত্রী অখিল গিরি বলেন, ”ঘূর্ণিঝড় অশনির মোকাবিলায় যা যা করণীয় সব করা হচ্ছে। আমাদের তরফ থেকে সব ব্যবস্থা করে রেখেছি।” জেলাশাসক পূর্ণেন্দু মাজিও জানিয়েছেন, সব রকম পরিস্থিতি সামাল দিতে তৈরি রয়েছে প্রশাসন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Couple of restrictions in implemented at digha due to ashani alert