১ ঘণ্টায় করোনা পরীক্ষার রিপোর্ট, সস্তার যন্ত্র আবিষ্কার করে চমক খড়গপুর আইআইটি-র

তাক লাগালেন খড়গপুর আইআইটি-র গবেষকরা। দ্রুত করোনা পরীক্ষার জন্য় পোর্টেবল র‍্যাপিড ডায়গনস্টিক ডিভাইস তৈরি করেছে আইআইটি।

By: Atri Mitra Kolkata  Updated: July 25, 2020, 05:35:01 PM

করোনার হানায় বিদ্ধ বাংলা। রোজই লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে করোনা পরীক্ষায় নয়া দিশা দেখাল খড়গপুর আইআইটি। মাত্র ১ ঘণ্টার মধ্য়েই এবার জানা যাবে করোনা পরীক্ষার ফল। তাও একেবারে সস্তায়। এমন ডিভাইসই এবার তৈরি করে তাক লাগালেন খড়গপুর আইআইটি-র গবেষকরা। দ্রুত করোনা পরীক্ষার জন্য় পোর্টেবল র‍্যাপিড ডায়গনস্টিক ডিভাইস তৈরি করেছে আইআইটি।

সরকারি বাদে বেসরকারি ক্ষেত্রে করোনার পরীক্ষা করাতে অনেক টাকা গুনতে হয় এবং ঝক্কিও অনেক। সেই সমস্য়ার নিরসন ঘটাতে খড়গপুর আইআইটি-র ডিভাইস উল্লেখযোগ্য় বলে মনে করা হচ্ছে। ৪০০ টাকারও কমে করোনা পরীক্ষা করা যাবে। এমনকি, পরীক্ষার ফল স্মার্টফোনেই জানা যাবে। খড়গপুর আইআইটি সূত্রে খবর, কোনওরকম ত্রুটি ছাড়াই করোনা পরীক্ষার ফল জানাবে এই ডিভাইস।

আরও পড়ুন: চরমে সংক্রমণ, বাংলা সহ ৯ রাজ্যকে বিশেষ পরামর্শ কেন্দ্রের

জানা যাচ্ছে, খড়গপুর আইআইটি-র মেকানিক্য়াল ইঞ্জিনিয়রিং বিভাগের অধ্য়াপক সুমন চক্রবর্তী ও স্কুল অফ বায়ো সায়েন্সের ড. অরিন্দম মণ্ডলের ভাবনা থেকেই এসেছে এই ডিভাইস। এ প্রসঙ্গে ড. অরিন্দম মণ্ডল বলেন, ”এই অভিনব ডিভাইসটি শুধু কোভিড ১৯ শনাক্ত করতে সাহায্য় করবে তা নয়, যে কোনও আরএনএ ভাইরাস শনাক্ত করতেও পারবে”।

গত এপ্রিলের শেষ দিকে এই প্রকল্পের জন্য় আর্থিক সহায়তা মেলে। কোভিড সংক্রান্ত গবেষণার জন্য় একটি তহবিল তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন আইআইটি খড়গপুরের ডিরেক্টর অধ্য়াপক ভি কে তিওয়ারি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Covid 19 iit kharagpur researchers develop ultra low cost device

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X