বাংলা সহ বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণ কমলেও, ডেল্টার দাপটে নাজেহাল বঙ্গ

পাঁচ রাজ্যে কমছে সংক্রমণ। তবে বাংলায় ডেল্টার দাপট অব্যাহত, সাবধান করল কেন্দ্র।

India reports 6,650 new COVID19 cases 24 december 2021
দৈনিক সংক্রমণ কমলেও ঘুম কাড়ছে ডেল্টা।

যদিও দেশে দাপটে ব্যাট চালাচ্ছে ওমিক্রন । তথাপি পাঁচ রাজ্যে কমছে সংক্রমণ। ওই পাঁচ রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ। বৃহস্পতিবার জানাল কেন্দ্র।সব মিলিয়ে বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রক কোভিড নিয়ে কিছুটা স্বস্তির কথাই শুনিয়েছে। তবে বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখে আগামী ২৮ ফেব্রুয়ারি অবধি যাবতীয় কোভিড বিধি কার্যকর রাখার নির্দেশ দেওয়া হয়েছে সবকটি রাজ্যকে।  গত কয়েক সপ্তাহে হুড়মুড় করে বাড়ছিল করোনা সংক্রমণ, চলতি সপ্তাহে নামতে শুরু করেছে সেই গ্রাফ। এক বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে, কোভিডের তৃতীয় ঢেউয়ে অ্যাকটিভ কেস ও মৃতের সংখ্যা অনেকটাই কমেছে। গুরুতর অসুস্থের সংখ্যাও কম। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ৯০ শতাংশ ক্ষেত্রে সামান্য উপসর্গ দেখা গিয়েছে। নিভৃতবাসে থেকেই সুস্থ হয়ে উঠছেন অনেকেই। অক্সিজেন ও আইসিইউ শয্যার চাহিদাও কম গতবারের তুলনায়।এর পাশাপাশি কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৬টি রাজ্যে কোভিড পরিস্থিতির উন্নতি দেখা যাচ্ছে।এই রাজ্যগুলিতে কমে আসছে সংক্রমণ। এই ছয় রাজ্যের অন্যতম পশ্চিমবঙ্গ। অন্য পাঁচটি রাজ্য হল মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি, ওড়িশা এবং হরিয়ানা।

উল্লেখ্য, গত ২০ জানুয়ারিতে যে তথ্য প্রকাশিত হয়েছিল তাতে তার আগের সপ্তাহে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষ ১১ হাজার ৩৭৬। অন্যদিকে ২৬ জানুয়ারিতে যে তথ্য সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে, গত এক সপ্তাহে বাংলায় আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ২৯৩। সপ্তাহের হিসেবে কমেছে পজিটিভিটি রেটও। ২৩.৮ থেকে তা হয়েছে ৯.৫।আজই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে নতুন নির্দেশিকা দেওয়া হয়েছে। ফেব্রুয়ারি ২৮ তারিখ পর্যন্ত যাবতীয় কোভিড বিধি কার্যকর রাখতে বলা হয়েছে। এই বিষয়ে রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র। এদিকে কোভিড আক্রান্ত হয়েছেন বিদেশ মন্ত্রী এস জয়শংকর। টুইটারে নিজেই করোনা আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন তিনি। লিখেছেন, “যাঁরা সাম্প্রতিককালে আমার সংস্পর্শে এসেছেন তাঁরা উপযুক্ত ব্যবস্থা নেবেন।” 

বৃহস্পতিবার স্বাস্থ্য দফতর প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬০৮ জন। যা আগের দিন ছিল ৪ হাজার ৯৬৯ জন। বর্তমানে পশ্চিমবঙ্গে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৮২ হাজার ৮২২ জন।কমেছে দৈনিক সুস্থতার হার। গতদিন রাজ্যে একদিনে কোভিডমুক্ত হয়েছিলেন ১৭ হাজার ৭৩৪ জন। বৃহস্পতিবারের পরিসংখ্যানে সেই সংখ্যা কমে হয়েছে ১৫ হাজার ২১৬ জন। তবে শতাংশের নিরিখে বাংলায় সুস্থ হওয়ার হার উর্ধ্বমুখী (৯৬.১৬%)।

বেড়েছে অ্যাকটিভ কেস। গতদিন যা ছিল ৭.৩২ শতাংশ, তা এ দিন একধাক্কায় বেড়ে হয়েছে ৯.০২ শতাংশ। ১১ হাজার ৬৪৪ জন কমে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫৫ হাজার ৭২৫ জন।

এক সপ্তাহের বেশি সময় ধরে বাংলায় করোনার মৃত্যুর সংখ্যা ৩০-য়ের নীচে নামছেই না। গত ২৪ ঘণ্টায় কোভিডে প্রাণহানি হয়েছে ৩৬ জনের। যা গতদিনের তুলনায় ২ জন বেশি। এখনও পর্যন্ত মোট ২০ হাজার ৪৮১ জনের প্রাণহানি হয়েছে।

এদিকে বঙ্গে এখনও মাথাব্যথার প্রধান কারণ ডেল্টার দাপট। ওড়িশা, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রের মত বেশ কয়েকটি রাজ্যে এখনও ডেল্টার সক্রিয় উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে সতর্কবার্তা কেন্দ্রের। ওমিক্রনকেই যেন সংক্রমণের প্রধান কারণ বলে মনে করা না হয়। এদিকে ডেল্টার দাপটের কারণেই কী মৃত্যুর সংখ্যা অব্যাহত বঙ্গে? কেন্দ্রের তরফে জানানো হয়েছে ডেল্টার সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে গুরুতর সমস্যা দেখা দিচ্ছে। উপসর্গ ভেদে করোনা আক্রান্তদের আলাদা করে গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে। এদিকে বাংলা সহ ৫ রাজ্যে সংক্রমণ কিছুটা কমলেও, চিন্তা বাড়াচ্ছে কেরল কর্ণাটক, গুজরাটের মত রাজ্যগুলি।  

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Covid cases plateauing in some states rising in others

Next Story
তড়িঘড়ি বিধি-নিষেধ শিথিলে সিঁদুরে মেঘ দেখছে কেন্দ্র, রাজ্যগুলিকে সতর্কবার্তা